• প্রচ্ছদ » শেষ পাতা » [১]আইভারমেকটিন ও ডক্সিসাইক্লিন নিয়ে দ্রুত ট্রায়াল দেয়া জরুরি : ডা. আব্দুন নূর তুষার


[১]আইভারমেকটিন ও ডক্সিসাইক্লিন নিয়ে দ্রুত ট্রায়াল দেয়া জরুরি : ডা. আব্দুন নূর তুষার

আমাদের নতুন সময় : 27/05/2020

রায়হান রাজীব : [২] এ মিডিয়া ব্যক্তিত্ব আরও বলেন, বিশ্ব স্বাস্থ্য সংস্থাও এই ঔষধটি নিয়ে আরো গবেষণার প্রয়োজন আছে বলে সম্মত হয়েছে। অনেকে বলছেন এই ঔষধটি ইম্যুনোমডুলেটর হতে পারে। অর্থাৎ কম ডোজেও, অন্য ঔষধের সাথে যৌথভাবে কাজ করে শরীরের রোগ প্রতিরোধী ক্ষমতায় প্রভাব রেখে ভাইরাস রোধে ইতিবাচক ভূমিকা রাখতে পারে। ঢাকা টাইমস।
[৩] বাংলাদেশের রিসার্চটি ক্রিটিকাল রোগীদের উপরে হয় নাই। ফলে আশংকাজনক রোগীদের ওপরে এর কোনো কার্যকারিতা প্রমাণিত না। এটা জীবন বাঁচাচ্ছে বা রোগ সারাচ্ছে কিনা এটা নিশ্চিতভাবে বলার মতো কোনো গবেষণা এটি নয়। [৪] তিনি বলেন, এই পরীক্ষায় কোনো কন্ট্রোল গ্রুপ ছিল না। সিলেকশন র‌্যান্ডম ছিল না। স্টাডিটা সিংগল বা ডাবল ব্লাইন্ড ছিল না। এক্সক্লুশন ও ইনক্লুশন ক্রাইটেরিয়াও স্বচ্ছ না। প্লাসেবো বিষয়ে কোন তথ্য নাই।
[৫] মূলত : টেস্ট পজিটিভ হলেই চিকিৎসকররা এটা দিয়েছেন। যাদের অধিকাংশের বয়স ৫০ এর নীচে। তাই এটা যে সত্যিই কাজ করেছে সেটা বলার মতো কোনো গবেষণা এটা নয়। এই গবেষণা থেকে নিশ্চিত করে আইভারমেকটিন ও ডক্সিসাইক্লিন নিয়ে কোনো মন্তব্য করা সম্ভব না। কারণ গবেষণার বেসিক কিছু বিষয় মেনে এই গবেষণাটি হয়েছে কিনা সেটাই এখন প্রশ্নের বিষয়।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]