• প্রচ্ছদ » » কবে উন্মুক্ত হবে গণস্বাস্থ্যের কিট?


কবে উন্মুক্ত হবে গণস্বাস্থ্যের কিট?

আমাদের নতুন সময় : 30/05/2020

রিফাত হাসান

‘পিসিআর টেস্ট অ্যাক্টিভ আর ডেড ভাইরাস কণার পার্থক্য শনাক্ত করতে সক্ষম না’, আর ‘এন্টিজেন টেস্টে সম্ভব’, এই তথ্য যদি সঠিক হয়, এন্টিজেন টেস্ট এর কথা বলছিলাম সুস্থ হয়ে আসাদের জন্য, যেটি গণস্বাস্থ্যের কিট দ্বারা মাত্র চারশ টাকায় করা সম্ভব। কবে উন্মুক্ত হবে গণস্বাস্থ্যের কিট?
আর একটা কথা। আক্রান্তের অফিসিয়াল যে সংখ্যা, সুস্থ হওয়ার পরবর্তী সময়ে পিসিআর টেস্টে ফলস পজিটিভ আসছে, তার জন্যই এই টেস্ট। কিন্তু যারা আক্রান্ত হয়ে সুস্থ হয়ে গেছে, টেরই পায় নাই, তাদের সংখ্যা লাখ লাখ হওয়া সম্ভব। তাদের তো এন্টিবডি তৈরি হয়েই আছে, সেই এন্টিবডি টেস্টের একমাত্র উপায় গণস্বাস্থ্যের কিট। এই টেস্টে যাদের এন্টিবডি পাওয়া যাবে, তাদের রক্তও, আমার কমনসেন্স বলে, প্লাজমা থেরাপির জন্য পারফেক্ট সল্যুশন হবে। বিশেষজ্ঞরা আমার অনুমান ভুল হলে ধরিয়ে দেবেন। ফলত, এই টেস্টই এই মুহূর্তে প্রতিদিন লাখ লাখ করা দরকার।
আর, অসুস্থদের প্লাজমা থেরাপির জন্য বøাডব্যাংক বা পাবলিক ডাটাবেইজ তৈরির কথা বলছিলাম। বলার পর, কেউ কেউ উদ্যোগ নিচ্ছেন দেখলাম। এই উদ্যোগগুলোতে ডাটাবেইজে পাবলিক একসেস আছে কিনা, নিশ্চিত নই। নিশ্চিত করতে হবে, নইলে সরকারের কাছে তথ্য থাকা, যেখানে জনগণের একসেস নেই, আর এই ব্যক্তিগত তথ্যভাÐারের কোনো মূল্য নেই। দরকার সবার একসেস থাকবে, এমন তথ্যভাÐার। তা মেইনটেইন করছেন তো? [ডা. জাফরুল্লাহর কিটের অনুমোদন জটিলতা আমলাতান্ত্রিক ও পলিটিক্যাল, এর সাথে পরীক্ষা-নিরীক্ষা ও যাছাইয়ের সম্পর্ক দেখি না। মহামারির সময়ে আওয়ামী লীগ রেজিম এই দলীয় সংকীর্ণতারে পাশে রাইখা নিজের বাঁচার কাজটিও যে করতে হীনমণ্য, এইটা আওয়ামী লীগের জন্য লজ্জাজনক। আমরা কী করতে পারি?] ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]