• প্রচ্ছদ » » যদি আক্রান্ত হয়ে পড়েন আস্থা রাখুন, সুস্থ হয়ে যাবেন


যদি আক্রান্ত হয়ে পড়েন আস্থা রাখুন, সুস্থ হয়ে যাবেন

আমাদের নতুন সময় : 30/05/2020

আহসান হাবিব

করোনার সংক্রমণ থেকে আপনাকে আমাকে কেউ বাঁচাতে পারবে না, না রাষ্ট্র, না সমাজ, না ডাক্তার, না কবিরাজ না কোন ধর্ম ব্যবসায়ী। করোনা থেকে বাঁচতে হলে বাঁচতে হবে আপনার নিজের চেষ্টায়, যতটুকু সম্ভব। আপনি ধরে রাখবেন করোনা আপনাকে যে কোন সময় আক্রমণ করতে পারে। এখন যা করবেন সব ব্যক্তি উদ্যোগে, কেউ আপনাকে এক বিন্দু সাহায্য করবে না।
কী করে? [১] করোনা প্রতিরোধ করার যে উপায় এতদিন জেনেছেন, সেগুলো মেনে চলুন, যেমন মাস্ক পরা, সাবান দিয়ে হাত ধোয়া, সামাজিক দূরত্ব মেনে চলা, অপ্রয়োজনীয় বাইরে না বের হওয়া। বাইরে বেরুলে এইসব নিয়ম মেনে চলুন। [২] সুষম খাবার খেতে চেষ্টা করা। মনে রাখবেন কোনো একটি বা দুটি বিশেষ খাবার রোগ প্রতিরোধে কোনো ভ‚মিকা রাখে না। এগুলো স্রেফ বুজরুকি। গরম পানি খাওয়া, ঘন ঘন চা খাওয়া, লেবু খাওয়া ইত্যাদি ফালতু উপদেশ, ভাইরাসের বিরুদ্ধে এসবের কোনো অতিরিক্ত ভ‚মিকা নেই। [৩] ১৫- ২০ মিনিট ব্যয়াম করুন, বাড়িতেই। সম্ভব হলে মাত্র ২০ মিনিট রোদে দাঁড়ান। এটা আপনাকে প্রয়োজনীয় ভিটামিন ডি যোগান দেবে।
[৪] ৬ ঘণ্টা ঘুমান, এটা খুব জরুরি। [৫] স্বাভাবিক থাকতে চেষ্টা করুন। দুশ্চিন্তা রোগ প্রতিরোধ ক্ষমতা কমায়। আর ভাবুন দুশ্চিন্তা করে কোনো লাভ নেই। যদি আক্রান্ত হয়ে পড়েন, আস্থা রাখুন, সুস্থ হয়ে যাবেন। [৬] পারস্পরিক যোগাযোগ বাড়িয়ে একে অপরের পাশে থাকার উদারতা দেখান। সম্পর্কগুলোর সৌন্দর্য উপভোগ করুন, কাউকে চাপে রাখবেন না।
টিকা : জানি, এইসব উপদেশ সব মানুষ পালন করতে পারবেন না কিন্তু করোনা থেকে নিজেকে রক্ষার এছাড়া অন্য কোন উপায় দেখছি না। সামষ্টিক উদ্যোগ ভেস্তে গেছে, রাষ্ট্র এখন প্রণোদনার দিকে ঝুঁকে পড়েছে, তাদের ঘাড় থেকে দায়িত্বের জোয়াল আপনার কাঁধে চাপিয়ে দিয়েছে। এখন কী করবেন? নিজে নিজে প্রত্যেকে বাঁচুন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]