[১]আগামী বাজেটে সামাজিক সুরক্ষায় বরাদ্দ বৃদ্ধি করা হচ্ছে

আমাদের নতুন সময় : 05/06/2020

বিশ্বজিৎ দত্ত : [২] চলতি অর্থ বছরে সামাজিক সুরক্ষায় সরকারের বরাদ্দ ছিল ৭৪ হাজার ৩৬৭ কোটি টাকা। আগামীতে এটি বৃদ্ধি করে ৭৮ হাজার কোটি টাকা করা হতে পারে। আগের উপকার ভোগীদের সঙ্গে যুক্ত হতে পারে প্রবাস থেকে ফেরত আসা লোকজন, গার্মেন্ট শ্রমিক, হকার ও সাময়িক কর্মহীন, পরিবহন ও অস্থায়ী কৃষি শ্রমিকরা ।
[৩] চলতি বাজেটে বয়স্ক ভাতা,বিধবাভাতা, প্রতিবন্ধী, বিভিন্ন জটিল রোগে আক্রান্ত, ছাত্রছাত্রী, বেদে, জেলে এই ধরনের কিছু পেশার লোকদের ভাতা দেয়ার বিধান ছিল।
[৪] অর্থ মন্ত্রণালয় সূত্রে জানা যায়, করোনার সময়ে ৫০ লাখ পরিবারকে ২৫০০ টাকা করে যে বরাদ্দ দেয়া হয়েছে তা আগামীতেও থাকবে। এরজন্য বাজেটে বরাদ্দ ছিল না। অন্য প্রকল্পের খরচ না হওয়া অর্থ থেকে জরুরী ভিত্তিতে বরাদ্দ দেয়া হয়েছিল। এবারের বাজেটে বরাদ্দ থাকবে। তাছাড়া রেশন কার্ডের মাধ্যমে চাল ও কিছু নিত্য পণ্য হ্রাসকৃত মূল্যে দেয়া হবে। এর জন্য প্রায় ৫০ লাখ রেশন কার্ড বরাদ্দ দেয়া হবে। করোনায় আক্রান্ত পরিবারকে সহায়তার জন্য বরাদ্দ থাকবে।
[৫] চিকিৎসা সেবায় নিয়োজিত সকল শ্রেণীর কর্মচারি ও কর্মকর্তাকে ফ্রি ইন্সুরেন্সের আওতায় নিয়ে আসার বিষয় থাকবে বাজটে।
[৬] এ বিষয়ে অর্থনীতিবিদ ও সাবেক এনবিআর সদস্য আমিনুর রহমান জানান, অর্থনীতিকে বাঁচাতে হলে মানুষের হাতে টাকা দেয়ার বিকল্প কিছু নেই। কিন্তু এখন পর্যন্ত যা দেখা যাচ্ছে সরকার মানুষের কাছ থেকেই অর্থ নেয়ার পরিকল্পনা করছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]