• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]কোভিড-১৯ টেস্ট বিড়ম্বনা, কিট-বুথ ও পিসিআর ল্যাব বৃদ্ধি করতে হবে : সংশ্লিষ্টরা


[১]কোভিড-১৯ টেস্ট বিড়ম্বনা, কিট-বুথ ও পিসিআর ল্যাব বৃদ্ধি করতে হবে : সংশ্লিষ্টরা

আমাদের নতুন সময় : 05/06/2020

লাইজুল ইসলাম : [২] কোভিড-১৯ সংক্রমণ বৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশে নমুনা সংগ্রহের বুথ ও কিট বৃদ্ধি করা হয়েছে। কিন্তু যে পরিমাণ বৃদ্ধি করা হয়েছে প্রয়োজনের চাইতে কয়েকগুণ কম। [৩] এ বিষয়ে ব্রাকের বুথগুলোর দায়িত্বে থাকা ডা. মোরশেদা বলেন, একটি নির্দিষ্ট পরিমাণে নমুনা সংগ্রহ করতে হয়। কিন্তু সকাল ৬টা থেকে লোকজন ভীড় করে। প্রথম ৩০ জনের বেশি আমরা নিতে পারি না। তখনই সমস্যার সৃষ্টি হয় ।
[৪] ওভাল গ্রুপের নির্বাহী পরিচালক শ্যামী ওয়াদুদ বলেন, নির্ধারিত থাকে সব কিছু। এর বাইরে সংগ্রহ করা সম্ভব না। [৫] একটি পিসিআর ল্যাবের তত্ত্বাবধায়ক বলেন, একটি পিসিআর মেশিনে সর্বোচ্চ ৯৪টি টেস্ট করা যায়। কিন্তু ৯০টি করলে ভালো হয়। যারা মেশিনটি চালিয়ে অভ্যস্ত তাদের সময় লাগে সর্বোনি¤œ সাড়ে ৫ ঘন্টা, যারা নতুন চালাচ্ছে তাদের সময় লাগে সর্বোচ্চ ৮ ঘন্টা। এই অবস্থায় পিসিআর মেশিন ও ল্যাব বাড়াতে হবেই বলে জোর মত দেন তিনি।
[৬] স্বাস্থ্য অধিপ্তরের ভারপ্রাপ্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা বলেন, যাদের প্রয়োজন নেই তারাও টেস্ট করতে আসছে। কেউ স্বাস্থ্য বিধি মানছে না। এই অবস্থায় সংক্রমণের ঝুঁকি যেমন বাড়ছে, তেমনি বিড়ম্বনাও বাড়ছে। সম্পাদনা : ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]