[১]ব্রিটেনসহ বিভিন্ন দেশে বাই সাইকেলের ব্যবহার বাড়ছে

আমাদের নতুন সময় : 06/06/2020

দেবদুলাল মুন্না: [২] করোন সংক্রমণের কালে গণপরিবহণ ব্যবহার সীমিত ও ঝুঁকিপূর্ণ হওয়ায় বেড়েছে বাই সাইকেলের ব্যবহার। প্রথমে এপ্রিল ও মে মাসের ১৫ তারিখ পর্যন্ত শ্রমিকদের নিরাপদে কাজে ফিরে আসার উপায় হিসেবে ব্রিটেনের বাইসাইকেল নির্মাতা প্রতিষ্ঠান হ্যালফোর্ডসের সাইকেল বিক্রি শুরু হয়। এতে শেয়ারদর ১৭ শতাংশ বেড়ে যায়।
[৩] ব্রিটেনের বৃহত্তম সাইকেল রিটেইলারটি বলছে, লকডাউন শুরু হওয়ার পরে কিছু সাইকেল যন্ত্রাংশের বিক্রি ৫০০ শতাংশ পর্যন্ত বৃদ্ধি পেয়েছে। [৪] চলতি জুনে সাইকেল বিক্রি স্বাভাবিক সময়ের চেয়ে দ্বিগুণ হয়েছে।ব্রডরিব সাইকেলস ইন বাইসেসটর নামে একটি দোকান সপ্তাহে যেখানে ২০-৩০টি বাইক বিক্রি করত, তারা এখন প্রতিদিন ৫০টি বাইক বিক্রি করছে। [৫] হ্যালফোর্ডসের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) গ্রাহাম স্ট্যাপলটন বলেন, আমাদের স্বাস্থ্য, পরিবেশ ও জাতীয় স্বাস্থ্যসেবার (এনএইচএস) নিরাপত্তার কথা ভেবে যাতায়াতকারীদের তাদের অভ্যাস পরিবর্তনের এখনই উপযুক্ত সময়। তাদের সাইকেল চালিয়ে কর্মস্থলে আসতে অভ্যস্ত হওয়ার এখনই সময়।
[৬] জার্মানি অস্থায়ী টেপ ও পরিবর্তনশীল চিহ্নের মাধ্যমে সাইকেলের জন্য লেনগুলো সম্প্রসারণ করে দিয়েছে। প্যারিসে ৬৫০ কিলোমিটার (৪০০ মাইল) পথ সাইকেল চালনার জন্য চিহ্নিত করা হচ্ছে, যার মধ্যে বেশ কয়েকটি পথকে ‘করোনা সাইকেলওয়েজ’ চিহ্নিত করেছে।
[৬] অস্ট্রেলিয়ায় সাইকেল যেন ‘টয়লেট পেপারের’ মতো কাঙ্খিত পণ্যে পরিণত হয়েছে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]