[১]ভ্রাম্যমাণ বুথের মাধ্যমে কোভিড ১৯ নমুনা সংগ্রহের কথা ভাবছে স্বাস্থ্য মন্ত্রণালয়

আমাদের নতুন সময় : 07/06/2020

শাহীন খন্দকার : [২] বিশেষজ্ঞরা মনে করেন, নমুনা পরীক্ষায় ধীরগতি বাড়াচ্ছে সংক্রমণের ঝুঁকি। তবে সুষ্ঠু ব্যবস্থাপনায় ভ্রাম্যমাণ বুথের মাধ্যমে নমুনা সংগ্রহ হলে অনেকটাই কমবে সে ঝুঁকি।
[৩] তবে সতর্ক নজরদারীতে নিশ্চিত করতে হবে বুথের সর্বোচ্চ সুরক্ষা। অনেকেই বয়ে বেড়াচ্ছেন কোভিড-১৯ লক্ষণ-উপসর্গ। নমুনা পরীক্ষার জন্য নেই চেষ্টার কোনো কমতি, কিন্তু পিছু ছাড়ছে না বিড়ম্বনা আর সময়ের অপচয়।
[৪] দক্ষিণ এশিয়ার দেশগুলোর মধ্যে জনসংখ্যা অনুপাতে নমুনা পরীক্ষার তালিকায় প্রায় তলানীতে বাংলাদেশের অবস্থান। বিপরীতে নমুনা পরীক্ষা অনুপাতে রোগী শনাক্ত হচ্ছে দ্বিতীয় সর্বোচ্চ। গত দুই সপ্তাহ ধরে প্রায় প্রতিদিনই শনাক্তের হার ঘুরপাক খাচ্ছে। [৫] গত ২৪ ঘন্টায় ৫০টি ল্যাবে মোট নমুনা সংগ্রহ হয়েছে ১৪,৬৪৫টি, পরীক্ষা হয়েছে ১৪,০৮৮টি এবং ২,৮২৮জন নতুন রোগীসহ মোট শনাক্ত ৬০,৩৯১জন, [৬] গত ২৪ ঘন্টায় শনাক্তের হার ২০.০৭%। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬৪৩ জন এবং এপর্যন্ত সুস্থ হয়েছেন ১২,৮০৪ জন, শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ২১.২০%। তাই খুব দ্রুত স্বাস্থ্য আন্ত:মন্ত্রনালয় সভায় সিদ্ধান্ত হতে যাচ্ছে বলে সুত্র জানায়। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]