• প্রচ্ছদ » সাবলিড » [১]২০২০-২১ সালে সাশ্রয়ী ও অপচয়মুক্ত বাজেট প্রত্যাশা করছে সিপিডি


[১]২০২০-২১ সালে সাশ্রয়ী ও অপচয়মুক্ত বাজেট প্রত্যাশা করছে সিপিডি

আমাদের নতুন সময় : 07/06/2020

বিশ্বজিৎ দত্ত : [২] ২০১৯-২০ সালের অর্থনীতি নিয়ে আজ বক্তব্য রাখবে সেন্টার ফর পলিসি(সিপিডি)। সেখানে ২০২০-২১ অর্থ বছরের বাজেটের বিষয়টি প্রাসঙ্গিকভাবেই চলে আসবে। এমন টাই জানালের সিপিডির গবেষণা পরিচালক, ড. খন্দকার গোলাম মোয়াজ্জেম।
[২] তিনি জানান, করোনায় অর্থনীতি খারাপ হয়েছে এতে কোন সন্দেহ নেই।এরমধ্যে আরো খারাপ হলো রাজস্ব আয়ের ব্যর্থতা। তাতে সরকারের ওপর বাড়তি চাপের সৃষ্টি হয়েছে। যদি আমাদের হাতে উদ্বৃত্ত অর্থ থাকতো তবে আরো ইফেকটিভ ভাবে করোনা পরিস্থিতি মোকাবেলা সম্ভব হতো। সরকার বাংলাদেশ ব্যাংককে কাজে লাগিয়ে কয়েকটি ইকোনমিক প্যাকেজ দিয়েছে, এটি যথেষ্ট নয় । অর্থনৈতিক প্রবৃদ্ধি ও মানুষকে বাঁচাতে আরো প্যাকেজের দরকার রয়েছে।
[৩] অর্থসংস্থানের বিষয়ে বলেন, সরকারের রাজস্ব ব্যয়ের অনেক খরচ কমানো যেতে পারে। বিদ্যুৎ প্রকল্প এখন না করলেও চলবে। এধরনের জায়গাগুলো থেকে অর্থ এনে মানুষের জন্য রিলিফ প্যাকেজ বাড়ানো দরকার। আমরা সরকারের মধ্যে তার কোন উদ্যোগ দেখছি না।
[৪] জ্বালানি তেলের মূল্য কমে যাওয়ায় সরকারের হাতে অর্থ থাকবে।এ ছাড়াও রফতানি কমে যাওয়ায় ভর্তুকির অর্থও সরকারের হাতে থাকবে। এসব অর্থও অপচয় মুক্তভাবে খরচের পরামর্শ দেন তিনি।
[৫] এই প্রেক্ষিতে বাজেট সম্পর্কে বলেন, রাজস্ব আয় আগে ঠিক করে বাজেট প্রনয়ণ করলে বাজেটটি হতে পারতো লক্ষ্যভেদী। কিন্তু যতটুকু জানতে পরেছি তা আগের মতোই বড় রাজস্ব আহরণের লক্ষ্যমাত্রা নিয়ে বাজেট করা হয়েছে। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]