• প্রচ্ছদ » আমাদের বিশ্ব » [১]অক্সফোর্ড ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়ালেও সফলতা দাবি [২]আগামী মাসেই পাওয়ার আশা সংশ্লিষ্টদের


[১]অক্সফোর্ড ভ্যাকসিনের চূড়ান্ত ট্রায়ালেও সফলতা দাবি [২]আগামী মাসেই পাওয়ার আশা সংশ্লিষ্টদের

আমাদের নতুন সময় : 26/06/2020


আসিফুজ্জামান পৃথিল : [৩] কোভিড ভ্যাকসিন গবেষণায় অক্সফোর্ডের সাম্প্রতিক ট্রায়ালের রিপোর্ট বলছে, অন্যদের থেকে এগিয়েই গেছে ভাইরোলজিস্ট সারা গিলবার্টের টিম। প্রথম, দ্বিতীয় ট্রায়ালের পর তৃতীয় ও চূড়ান্ত পর্যায়ের ট্রায়ালের রিপোর্টও বেশ ভালো এসেছে। দ্য ওয়াল, সিএনএন, ফরচুন।
[৪] ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও চলছে অক্সফোর্ড ভ্যাকসিনের ট্রায়াল।
[৫] এদিকে ভারতে সেরাম ইনস্টিটিউট অব ইন্ডিয়াতে দাবি করেছে, সব ঠিক থাকলে জুলাই মাসের প্রথমেই ওই অক্ষফোর্ড ভ্যাকসিন চলে আসতে পারে বাজারে। এটাই হচ্ছে বিশ্বের বৃহত্তম ভ্যাকসিন তৈরি কারখানা।
[৬] অক্সফোর্ড ও অক্সফোর্ডের অধীনস্থ জেন্নার ইউনিভার্সিটির গবেষকদের ডিজাইন করা ভ্যাকসিন ক্যানডিডেটের চূড়ান্ত পর্যায়ের ট্রায়াল চলছে যুক্তরাজ্যে। ডিএনএ ভ্যাকসিনের প্রথম হিউম্যান ট্রায়াল শুরু হয়েছিল এপ্রিলে।
[৭] এই ভ্যাকসিন ট্রায়ালের দায়িত্বে ছিলেন, ভাইরোলজিস্ট সারাহ গিলবার্ট, অধ্যাপক অ্যান্ড্রু পোলার্ড, টেরেসা লাম্বে, ডক্টর স্যান্ডি ডগলাস ও অধ্যাপক অ্যাড্রিয়ান হিল এবং জেন্নার ইনস্টিটিউটের গবেষকরা।
[৮] এদিকে আরব আমিরাত ও চীনের যৌথভাবে তৈরি একটি ভ্যাক্সিনের ৩য় পর্যায়ের ট্রায়াল শুরু হয়েছে। এই গবেষণা করছে আমিরাত ভিত্তিক কৃত্রিম বৃদ্ধিমত্তা কোস্পানি জি৪২ এবং চীনা কোম্পানি সিনোফার্ম গ্রুপ। প্রথম দুই ট্রায়ালে সাফল্য পেয়েছে এই ভ্যাকসিনও। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]