• প্রচ্ছদ » শেষ পাতা » [১]হ্যাক করতে পারবে না কোয়ান্টাম কম্পিউটারও, মহাকাশ থেকে এমন বার্তা পাঠাল চীন


[১]হ্যাক করতে পারবে না কোয়ান্টাম কম্পিউটারও, মহাকাশ থেকে এমন বার্তা পাঠাল চীন

আমাদের নতুন সময় : 28/06/2020

নিউজ ডেস্ক: [২] মহাকাশ থেকে ১ হাজার কিলোমিটারেরও বেশি দূরে থাকা পৃথিবীর দু’টি জায়গায় বসে থাকা দুইজন মানুষের বার্তা বিনিময় ওই দু’জন ছাড়া কোনও তৃতীয় ব্যক্তির পক্ষে জানা সম্ভব হবে না কোনও দিনই। এমনকী, দুই ব্যক্তির সেই ‘কথা চালাচালি’ আগামী দিনে অত্যন্ত শক্তিশালী কোয়ান্টাম কম্পিউটারের মাধ্যমেও গোপনে জেনে ফেলা সম্ভব হবে না। আগামী দিনে অত্যন্ত সুরক্ষিত কোয়ান্টাম ইন্টারনেট বানানোর জন্য এই পরীক্ষা পথপ্রদর্শক হয়ে উঠতে পারে। সূত্র: আনন্দবাজার।
[৩] যুগান্তকারী পরীক্ষার গবেষণাপত্রটি বেরিয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এর ১৫ জুন সংখ্যায়। পরীক্ষাটি চালানো হয়েছে ৫০০ কিলোমিটার উপরে পৃথিবীর একটি কক্ষপথে থাকা উপগ্রহের মাধ্যমে। যার নাম- ‘মিকিয়াস’। উপগ্রহটি পদার্থের একটি বিশেষ অবস্থা তৈরি করেছিল। যার নাম ‘কোয়ান্টাম এনট্যাঙ্গলমেন্ট’। আইনস্টাইনের চোখে যা ছিল ‘স্পুকি অ্যাকশন’। [৪] পরিকল্পনাটি ছিল চীনের ইউনিভার্সিটি অফ সায়েন্স অ্যান্ড টেকনোলজির অধ্যাপক জিয়ান-ওয়েই পান ও তাঁর সহযোগী গবেষকদের।
[৫] গবেষকরা এর আগেও ২০১৭ সালে এমন একটি পরীক্ষা চালিয়েছিলেন বেজিং ও ভিয়েনার মধ্যে টেলিকনফারেন্সের মাধ্যমে। কিন্তু তাতে হ্যাকিংয়ের আশঙ্কা ছিলো।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]