• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]প্রশিক্ষণের অভাবে ৯৫ শতাংশ আইনজীবী ভার্চুয়াল কোর্টের সুবিধা পাচ্ছেন না


[১]প্রশিক্ষণের অভাবে ৯৫ শতাংশ আইনজীবী ভার্চুয়াল কোর্টের সুবিধা পাচ্ছেন না

আমাদের নতুন সময় : 30/06/2020

নূর মোহাম্মদ : [২] প্রয়োজনীয় উপকরণ নিশ্চিত করতে না পারায় ভার্চুয়াল আদালত অধিকাংশ ক্ষেত্রে সফলতার মুখ দেখছে না। অপেক্ষাকৃত তরুণ আইনজীবীদের একটা অংশ সুবিধা নেয়ার চেষ্টা করলেও প্রবীনরা পিছিয়ে রয়েছেন এখনো।
[৩] এদিকে অনেক আইনজীবী তাদের চেম্বার ভাড়া ও কর্মচারীদের বেতন নিয়ে সমস্যায় পড়েছেন। অনেকে ভাড়া দিতে না পেরে চেম্বার ছেড়ে দিচ্ছেন, আর কর্মচারিদের পাঠিয়েছেন গ্রামের বাড়িতে।
[৪] জানা গেছে, ৫ শতাংশেরও কম আইনজীবী ভার্চুয়াল কোর্টের সুবিধা পাচ্ছেন। বাকিদের মধ্যে সামান্য একটা অংশ স্বচ্ছল হলেও অনটনে রয়েছেন ৮০ শতাংশ। আইনজীবী সমিতি থেকে ঋণ দিলেও সেটা খুবই সামান্য। [৫] সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, অধিকাংশ আইনজীবী ভার্চুয়াল কোর্টে অভ্যস্ত না। তবে পরিস্থিতি বিবেচনায় আপতকালীন সময়ের জন্য আগ্রহী আইনজীবীদের প্রশিক্ষণ দিয়ে এ পদ্ধতিতে যুক্ত করা যেতে পারে। [৬] ঢাকা আইনজীবী সমিতির সভাপতি ইকবাল হোসেন বলেন, আমার ধারণা সব মিলিয়ে দুই শতাংশ আইনজীবী ভার্চুয়াল কোর্টের সুবিধা পাচ্ছে। বর্তমান সময়ে এই পদ্ধতি ভাল উদ্যোগ হলেও অভিজ্ঞতার অভাবে বেশিরভাগ আইনজীবী এই সুবিধা নিতে পারছেনা। [৭] সুপ্রিম কোর্টের আইনজীবী মনজিল মোরসেদ বলেন, অধিকাংশ আইনজীবী আর্থিক অনটনে রয়েছেন। তাই এ মুহূর্তে সরকারের পক্ষ থেকে প্রণোদনা দরকার। সেইসঙ্গে ভার্চুয়ালের পাশাপাশি কিছু নিয়মিত কোর্ট চালু করার পরামর্শ দেন তিনি। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]