• প্রচ্ছদ » শেষ পাতা » [১]পাকিস্তানের স্কার্দু ঘাঁটিতে ৪০ টির বেশি চীনা যুদ্ধ বিমান শনাক্তের দাবি ভারতের [২]২০ হাজার সেনাকে সীমান্তে পাঠিয়েছে পাকিস্তান


[১]পাকিস্তানের স্কার্দু ঘাঁটিতে ৪০ টির বেশি চীনা যুদ্ধ বিমান শনাক্তের দাবি ভারতের [২]২০ হাজার সেনাকে সীমান্তে পাঠিয়েছে পাকিস্তান

আমাদের নতুন সময় : 02/07/2020

আসিফুজ্জামান পৃথিল : [৩] পুরো জুন মাস জুড়ে পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের বিমান ঘাঁটিটিতে এই বিমানগুলো অবতরণের কথা জানিয়েছে ভারতীয় গোয়েন্দা সংস্থা। জি নিউজ, ইকনমিক টাইমস
[৪] জি নিউজ দাবি করেছে, পাকিস্তানের ঘাঁটিতে অবতরণ করা প্রতিটি বিমানই অত্যাধুনিক জে-১০। এগুলো চীনের প্রধান মাল্টিরোল ফাইটার। ভারতীয় গোয়েন্দাদের দাবি, ভারতের বিরুদ্ধে সম্ভাব্য যুদ্ধে স্কার্দুকে ব্যবহার করতে চায় চীন।
[৫] এই ঘাঁটি থেকে এরিয়াল রিফুয়েলিং ছাড়াই পাতিয়ালা, চ-িগড় এমনকি দিল্লির কিছু অংশেও হামলা করে ফিরে আসা সম্ভব। আবার লেহ থেকে মাত্র ১০০ কিলোমিটার দূরে অবস্থিত স্কার্দু।
[৬] তিব্বতে চীনের নিজেদের ৩টি ঘাঁটি আছে। এগুলো হলো; কাশগড়, হোতান ও নাগরি গুরুগোনসা। ৩টিই এয়ার রিফুয়েলিং ছাড়া লেহকে কাভার করে।
[৭] এদিকে গিলগিট বাল্টিস্তানে কয়েক ডিভিসন সেনা সরিয়ে এনেছে পাকিস্তান। যুদ্ধ লাগলে এই সেনারা চীনকে সহায়তা করবে বলে শঙ্কা ভারতের। বালোকোটে বিমান হামলার পর এই প্রথম সীমান্তে এতো সেনা মোতায়েন করলো দেশটি।
[৮] এদিকে ভারতীয় গোয়েন্দা সংস্থা র এর গোয়েন্দারা আরও জানিয়েছেন, সীমান্ত জুড়ে সকল রাডার সিস্টেম সচল ও নতুন রাডার সিস্টেম মোতায়েন করেছে পাকিস্তান। এগুলো দিয়ে ভারতের সামরিক আকাশ চলাচল নজরদারী করছে তারা।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com