• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » [১]রাশিয়ায় গণভোটের মাধ্যমে সংবিধান সংশোধন অনুমোদন [২]২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন প্রেসিডেন্ট পুতিন


[১]রাশিয়ায় গণভোটের মাধ্যমে সংবিধান সংশোধন অনুমোদন [২]২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকছেন প্রেসিডেন্ট পুতিন

আমাদের নতুন সময় : 02/07/2020

আসিফুজ্জামান পৃথিল : [৩] ১ জুলাই ছিলো গণভোটের শেষ দিন। বিপুল ব্যবধানে এই ভোটে অনুমোদন হয়েছে সংবিধান সংশোধন প্রস্তাব। এতে ২০৩৬ সাল পর্যন্ত ক্ষমতায় থাকতে আর বাঁধা রইলো না প্রেসিডেন্ট ভøাদিমির পুতিনের। রাশিয়া টুডে, ভয়েস অব আসেরিকা, তাস, সিএনবিসি।
[৪] তবে বিশ্লেষকরা বলছেন, ভোটে এই প্রস্তাব জেতার ব্যবস্থা করেই গণভোট আহ্বান করেছিলেন পুতিন। ফলে তিনি লাভ করছেন অসীম ক্ষমতা। এর আগে এই সংশোধন অনুমোদন করে দেশটির পার্লামেন্ট দুমা।
[৫] অনেকে বলছেন, সংবিধান সংশোধনের ফলে সাবেক সোভিয়েত ইউনিয়নের প্রেসিডেন্ট স্ট্যালিনের মতোই ক্ষমতাশালী হয়ে উঠবেন পুতিন।
[৬] মঙ্গলবারই দেশটির নির্বাচন কমিশন জানায়, মোট নিবন্ধিত ভোটারের ৪৫.৮ শতাংশ ভোট দিয়েছেন। বুধবার দেশটিতে সাধারণ ছুটি ঘোষণা করায়, ভোটের পরিমাণ ৭০ শতাংশ ছাড়ায়। মঙ্গলবার প্রকাশিত বুথ ফেরত জরিপ অনুযায়ী ভোটদাতাদের ৯৩ শতাংশই হ্যাঁ ভোট দিয়েছেন বলে জানা গিয়েছিলো।
[৬] বর্তমান সংবিধান অনুযায়ী এ বছর ক্ষমতা ত্যাগ করতে হতো পুতিনকে। এর আগে এই ধরণের পরিস্থিতিতে ৪ বছর ক্ষমতা দিয়েছিলেন বিশ্বস্ত দিমিত্রি মেদভেদেভের হাতে। তবে এবার সরাসরি সংবিধান সংশোধনের উদ্যোগ নিয়ে নিজেকে প্রায় ‘আজীবনের প্রেসিডেন্ট’ বানানোর পথ পরিস্কার করেছেন। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com