• প্রচ্ছদ » শেষ পাতা » [১]করোনাভাইরাসের উৎপত্তি জানতে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল


[১]করোনাভাইরাসের উৎপত্তি জানতে চীনে বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিনিধি দল

আমাদের নতুন সময় : 14/07/2020

আসিফুজ্জামান পৃথিল : [২] সোমবার বেইজিং জানিয়েছে, বিশ্বজুড়ে করোনাভাইরাস কিভাবে ছড়ালো তা জানতে, বিশ্ব স্বাস্থ্য সংস্থাকে(হু) সহায়তায় রাজি হয়েছে তারা। এই লক্ষ্যে একটি বিশেষজ্ঞ দল বেইজিং পৌঁছেছে। সেখান থেকে উহান যাবার কথা আছে তাদের। চায়না ওআরজি, আনাদলু, দ্য সান। [৩] বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে চীনা পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র হুয়া চুনিয়েঙ বলেন, ‘কোভিড-১৯ এর উৎপত্তি ট্রেস করতে হু এর দুজন বিশেষজ্ঞ এই মুহূর্তে বেইজিংয়ে অবস্থান করছেন। বিজ্ঞানের স্বার্থেই আমরা সহায়তায় রাজি হয়েছি। এভাবেই বিশ্বজুড়ে হু একই ধরণের অনুসন্ধান চালাবে। [৪] শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থার মহাপরিচালক তেদরোস আদাহম জানান, এই রোগ পশু থেকে মানুষে কিভাবে ছড়ালো জানতে, দুই জন বিশেষজ্ঞ বেইজিং এর পথে রওয়ানা দিয়েছেন।
তিনি বলেন, ‘অতিমহামারী মোকাবেলার সঙ্গে আমরা এই রোগের উৎসও জানতে চাই।’
[৫] এই রোগের অরিজিন জানতে না পারায় ইতোমধ্যেই যুক্তরাষ্ট্র সহ বেশ কিছু দেশ ও সংস্থার সমালোচনার মুখে পড়েছে হু। এতে ক্ষিপ্ত হয়েছে বেইজিং। যুক্তরাষ্ট্র এমনকি হু এর সকল তহবিলও বন্ধ করে দিয়েছে।
[৬] হু এর প্রধান জানিয়েছেন, অরিজিন জানতে পারলে এই রোগকে মোকাবেলা করা সহজসাধ্য হবে। তবে এখনও কেনো তারা এর অরিজিন জানার চেষ্টা করেননি, সে প্রশ্নের জবাব দেননি আদাহোম। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com