[১]ঢাকার চারপাশে পানির করাল গ্রাস, ভারী বৃষ্টিতে ভয়ংকর হতে পারে বন্যা

আমাদের নতুন সময় : 29/07/2020

শিমুল মাহমুদ: [২] দেশের উত্তর, উত্তর-পূর্বাঞ্চলে আবার ভারী থেকে অতি ভারী বর্ষণের আভাস দিয়েছে আবহাওয়া অফিস।
[৩] বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান ভুঁইয়া জানান, গঙ্গা নদীর পানি বাড়ছে। ঢাকার আশপাশের নদ-নদীর পানিও বাড়ছে। ফলে ঢাকার চারপাশে মুন্সীগঞ্জ, মানিকগঞ্জ ও গাজীপুরে বন্যা পরিস্থিতি আরও অবনতি হতে পারে।
[৪] ফরিদপুর, কুড়িগ্রামসহ বেশ কয়েকটি এলাকায় নদীর ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে। পাকা রাস্তা, বাড়ি-ঘর, গাছপালা ভেঙ্গে নদীতে বিলীন হচ্ছে। বাড়ি-ঘর হারিয়ে তারা খোলা জায়গায় অর্ধাহারে-অনাহারে দিন কাটাচ্ছেন।
[৫] বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, গত ২৪ ঘণ্টায় ৫৫ টি নদীর পানি কমেছে, বেড়েছে ৪৩ টির। এখনো বিপৎসীমার ওপরে স্টেশনের সংখ্যা ২৯ এবং নদীর সংখ্যা ১৮।
[৬] দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের তথ্য বলছে, এখন পর্যন্ত বন্যা আক্রান্ত জেলার সংখ্যা ৩১। আর বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ ৪৭ লাখ।
[৭] আবহাওয়া অফিস বলছে, কেবল দেশেই নয়, ভারতের পশ্চিমবঙ্গ, আসাম ও মেঘালয় প্রদেশেও ভারী থেকে অতি ভারী বর্ষণের আশঙ্কা করা হচ্ছে। আগামী ৪৮ থেকে ৭২ ঘণ্টার মধ্যে এই ভারী বর্ষণ শুরু হতে পারে। এর প্রভাবে উত্তরাঞ্চল ও উত্তর-পূর্বাঞ্চলের প্রধান নদ-নদীর পানি সমতল থেকে আবার বাড়বে। সম্পাদনা : রায়হান রাজীব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com