[১]মার্কিন রাজ্য জর্জিয়ায় মানবদেহে তৃতীয় ধাপে করোনার

আমাদের নতুন সময় : 29/07/2020

পরীক্ষামূলক ভ্যাকসিন প্রয়োগ করলো মডার্না ও ফাইজার
ইকবাল খান : [২] সোমবার এই টিকা পরীক্ষামূলক ভাবে প্রয়োগ করা হয়। মার্কিন সরকারের আর্থিক সহযোগিতায় মডার্না আইএনসি এবং ফাইজার আইএনসি গবেষণার তৃতীয় পর্যায়ে ৩০ হাজার স্বেচ্ছাসেবির উপর ভ্যাকসিনের চূড়ান্ত এ পরীক্ষা শুরু করেছে। যুক্তরাষ্ট্রের ৮৯টি জায়গায় এই পরীক্ষা চলবে। সূত্র: আনন্দবাজার।
[৩] দ্রুত ভ্যাকসিন আনতে নতুন ধরনের প্রযুক্তি ব্যবহার করছে মডার্না। তার জন্য গবেষণাগারে তৈরি কৃত্রিম এমআরএনএ দিয়ে ভ্যাকসিন তৈরি করা হচ্ছে।
[৪] এমআরএনএ হল এক ধরনের জেনেটিক কোড, যার নির্দেশে কোষগুলি প্রোটিন তৈরি করে, যেগুলি কিনা আবার করোনার জীবাণুর প্রোটিনের মতোই দেখতে। করোনার জীবাণুদের খুঁজে বার করে তাদের বিরুদ্ধে রোগ প্রতিরোধ ক্ষমতা গড়ে তুলতে সাহায্য করে এই এমআরএনএ। এই পরীক্ষা সফল হলে ২০২১ সালের মধ্যে ৫০ থেকে ১০০ কোটি ডোজ বাজারে আনা সম্ভব হবে বলে জানিয়েছেন মডার্নার চিফ এগজিকিউটিভ অফিসার স্টেফান বানচেল।
[৫] কিন্তু কৃত্রিম এমআরএনএ দিয়ে তৈরি টিকা মানবশরীরের পক্ষে আদৌ নিরাপদ কি না, প্রাপ্তবয়স্কদের পক্ষে এই ভ্যাকসিন কতটা উপযোগী এবং এর পার্শ্বপ্রতিক্রিয়াই বা কী হতে পারে, তৃতীয় পর্যায়ে তা-ই খতিয়ে দেখা হচ্ছে। পরীক্ষা সফল হলে চুক্তি অনুযায়ী ২০০ কোটি ডলারের বিনিময়ে মার্কিন নাগরিকদের জন্য ৫ কোটি ডোজ সরকারকে দিতে বাধ্য ফাইজার।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com