[১]জার্মানি থেকে ১২ হাজার সেনা সরিয়ে নিচ্ছে যুক্তরাষ্ট্র

আমাদের নতুন সময় : 30/07/2020

সিরাজুল ইসলাম : [২] রাশিয়ার সঙ্গে উত্তেজনার মধ্যেই তাদের অর্ধেক ইউরোপের অন্যান্য দেশে নেয়া হবে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এ সিদ্ধান্তের কথা বুধবার জানানো হয়েছে। রয়টার্স। [৩] ছোট্ট একটি ইউনিট যেকোন সময় সরিয়ে নেয়া হবে বলে এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানিয়েছেন। তিনি বলেন, সব সেনা সরাতে কয়েক বছর লেগে যেতে পারে। আরেক কর্মকর্তা জানান, সেনা সরানোর সিদ্ধান্ত বাস্তবায়ন খুবই জটিল। এ জন্য কয়েক মাস লাগবে।
[৪] জার্মানিতে ২৫ হাজার মার্কিন সেনা রয়েছে। ট্রাম্প অভিযোগ করেন, দেশটি ন্যাটোর প্রতিরক্ষা ব্যয় মেটাতে সক্ষম হচ্ছে না; কিন্তু তারা যুক্তরাষ্ট্রের ব্যবসার সুবিধা নিচ্ছে। যুক্তরাষ্ট্রের সামরিক ও ব্যবসার ঘনিষ্ঠ বন্ধু জার্মানি।
[৫] এদিকে জার্মানির চার রাজ্যের প্রধানরা সেনা প্রত্যাহার ঠেকাতে মার্কিন কংগ্রেসে আবেদন করেছেন। তারা বর্তমান ও সাবেক মার্কিন কর্মকর্তাদের কঠোর সমালোচনা করছেন। তারা সেনা প্রত্যাহারের সিদ্ধান্ত রাজনৈতিক, কৌশলগত নয়।
[৬] মার্কিন প্রতিরক্ষামন্ত্রী মার্ক এসপার বুধবার বলেন, পররবর্তী সংবাদ সম্মেলনে সেনা সরানোর বিষয়ে বিস্তারিত জানাবেন। ৫ হাজার ৪০০ সেনা ইউরোপের যেকোন দেশে সরিয়ে নেয়ার বিষয়ে আলোচনা চলছে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com