• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]কোভিড সেরে গেলেও শরীর-মনে নানা সমস্যা দেখা দেয় [২]এখনই নিরাময়ের উদ্যোগ নেয়ার তাগিদ দিলেন সংশ্লিষ্টরা


[১]কোভিড সেরে গেলেও শরীর-মনে নানা সমস্যা দেখা দেয় [২]এখনই নিরাময়ের উদ্যোগ নেয়ার তাগিদ দিলেন সংশ্লিষ্টরা

আমাদের নতুন সময় : 14/09/2020

সালেহ্ বিপ্লব: [৩] কোভিড-১৯ থেকে সুস্থ হলেও নিশ্চিন্ত থাকার উপায় নেই। স্বাস্থ্য ব্যবস্থা উন্নয়ন ফোরাম আয়োজিত পোস্ট কোভিড-১৯ সিনড্রোম শীর্ষক ওয়েবিনারে এ তথ্য জানিয়েছেন ভূক্তভোগী ও চিকিৎসকরা।
[৪] ওয়েবিনারে অংশ নেন বেগম বদরুন্নেছা সরকারি গার্লস কলেজের দর্শন বিভাগের অধ্যাপক ডালিয়া রহমান, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ডা. ঝুনু শামসুন নাহার ও বক্ষব্যাধি বিশেষজ্ঞ ডা. হাবিবুর রহমান। সঞ্চালনা করেন বিশ্ব ব্যাংকের স্বাস্থ্য, পুষ্টি ও জনসংখ্যা বিষয়ক কর্মকর্তা ডা. জিয়াউদ্দিন হায়দার।
[৫] কোভিড থেকে মুক্তির অভিজ্ঞতা তুলে ধরে অধ্যাপক ডালিয়া রহমান জানান, শরীরের তাপমাত্রা কমে-বাড়ে। ওষুধ খেয়েও ঘুম হয় না। তীব্র অবসাদ আর দুর্বলতার কথা জানিয়ে তিনি বলেন, কথা বলতে ইচ্ছা করে না, আগ্রহও কমে যাচ্ছে।
[৬] ডা. হাবিবুর রহমান বলেন, করোনা পরবর্তীতে অনেকের বুকে ব্যথা, বুক ধরফর করা এবং কখনো কখনো হৃদস্পন্দন কমে যাচ্ছে। এসব ক্ষেত্রে অবশ্যই চিকিৎসা নিতে হবে। [৭] ডা. ঝুনু শামসুন নাহার বলেন, আগে কোভিড নেগেটিভ হবার পর স্বস্তি পেলেও এখন দেখা যাচ্ছে তার পরেও কিছু সমস্যা চলছে। উদ্বিগ্নতা, বিষন্নতার পাশাপাশি স্মৃতি বিভ্রাট হচ্ছে। তাই বিষন্নতা-অবসাদ দূর করতে ওষুধ যেমন প্রয়োজন, তেমনি দরকার অ্যাকটিভিটি। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : info@amadernotunshomoy.com