[১]অভ্যন্তরীণ রাজনীতির কারণে বাংলাদেশে পেঁয়াজ রপ্তানি বন্ধ করলো ভারত

আমাদের নতুন সময় : 17/09/2020

মাছুম বিল্লাহ : [২] ভারতের বিহার ও পশ্চিমবঙ্গের নির্বাচন হবে আগামী বছর। এ কারণে এ রাজ্য দুটির ক্ষমতাসীনরা পেঁয়াজের দাম যাতে না বাড়ে সে জন্যই এমন সিদ্ধান্ত নিয়েছে বলে ধারণ করা হচ্ছে।
[৩] পশ্চিমবঙ্গের অর্থনৈতিক বিশ্লেষক কুনাল বোস বিবিসি বাংলাকে বলেছেন, আগামী বছর বিহার ও পশ্চিমবঙ্গ রাজ্যে নির্বাচন হবে। এই দুই রাজ্যেই যারা এখন ক্ষমতায় আছেন, তাদের জন্য এটা একটা কৌশলগত ব্যাপার। বিহার যদিও নিজে পেঁয়াজ উৎপাদন করে, পশ্চিমবঙ্গে কোনো পেঁয়াজ হয় না। এটা একটা কারণ হতে পারে যে, পশ্চিমবঙ্গে পেঁয়াজের দাম বাড়লে সাধারণ মানুষ বিরক্ত হতে পারে, যার ফল হয়তো ভোটে কিছুটা আসতে পারে।[৪] তবে ভারতের কেন্দ্রীয় সরকারের এই সিদ্ধান্তের বিরোধিতা করেছেন জাতীয়তাবাদী কংগ্রেস দলের (এনসিপি) নেতা শারদ পাওয়ার। কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েলকে তিনি বলেছেন, অবিলম্বে সিদ্ধান্ত পরিবর্তন করা হোক। না হলে আন্তর্জাতিক মহলে ভারতের ভাবমূর্তিই শুধু নষ্ট হবে না, পাকিস্তানের বিপুল লাভ হবে।
[৫] শারদ পাওয়ার সংবাদমাধ্যমকে বলেন, এ সিদ্ধান্তে উপসাগরীয় অঞ্চল, বাংলাদেশ ও শ্রীলঙ্কায় ভারতের অবস্থান এর ফলে নষ্ট হবে। উপকৃত হবে পাকিস্তান।[৬] কমিউনিস্ট সংগঠন অল ইন্ডিয়া কিষান সভার সাধারণ সম্পাদক অজিত নাভালে বলেন, সবাই বুঝতে পারছেন, বিহারের ভোটের দিকে তাকিয়েই সরকার এই সিদ্ধান্ত নিয়েছে। কারণ, ভোটের আগে সরকার চাইছে না পেঁয়াজের দাম বাড়ুক। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]