• প্রচ্ছদ » শেষ পাতা » [১]বাংলাদেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার তদবির গ্লোবাল ডিফেন্সের


[১]বাংলাদেশকে ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্বাভাবিক করার তদবির গ্লোবাল ডিফেন্সের

আমাদের নতুন সময় : 17/09/2020

রাশিদুল ইসলাম: [২] গ্লোবাল ডিফেন্স অনলাইনের দীর্ঘ এই প্রবন্ধের শুরুতেই বাংলাদেশের পররাষ্ট্রনীতির বৈশিষ্ট ‘সবার সঙ্গে বন্ধুত্ব কারো সঙ্গে বৈরিতা নয়’ উল্লেখ করে প্রশ্ন তোলা হয়েছে তাহলে আমিরাত ও বাহরাইনের পর ইসরায়েলকে ঢাকা কেনো স্বীকৃতি দিচ্ছে না। এও বলা হয়েছে, বাংলাদেশকে শুরুতেই যেসব দেশ স্বীকৃতি দেয় তার মধ্যে ইসরায়েল অন্যতম এবং ইসরায়েলের সঙ্গে সম্পর্ক স্থাপনের মধ্যে দিয়ে প্রতিরক্ষার দিক থেকে বিশেষ ভাবে লাভবান হতে পারে বাংলাদেশ।
[৩] ফিলিস্তিন ইস্যুতে শুধু বাংলাদেশ নয়, বিশ্বের বহু মুসলিম দেশের সঙ্গেই সম্পর্ক নেই ইসরায়েলের। তবে পাসপোর্টে ইসরায়েল যাওয়ার নিষেধাজ্ঞা লিখে রাখা দেশ শুধু বাংলাদেশই।
[৪] মার্কিন প্রতিরক্ষামন্ত্রী সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে টেলিফোন করায় ট্রাম্পের চেষ্টার বিষয়টি আবারও আলোচনায় আসে। টেলিফোনের বিষয় হিসেবে ইন্দো প্যাসিফিক স্ট্যাটেজি এবং দ্বিপাক্ষিক সম্পর্কের কথা বলা হলেও ট্রাম্প প্রশাসনের কোনো বার্তা থাকতে পারে বলেও অনেকে মনে করছেন।
[৫] গ্লোবাল ডিফেন্স বলছে, বাংলাদেশ সাধারণত এ ধরনের চাপের কাছ নতি স্বীকার করে না। এ দেশের মানুষের মধ্যে ইসরায়েল বিদ্বেষ প্রকট, দেশটির সব রাজনৈতিক দলও এব্যাপারে একমত। আন্তর্জাতিক মহলে ফিলিস্তিনের পক্ষে সুস্পষ্ট অবস্থান জানিয়ে আসছে বাংলাদেশ। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]