• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ত্রুটি, আগামী সপ্তাহে নতুন ডিজাইন জমা দেবে রেলওয়ে: সেতু সচিব


[১]পদ্মা সেতুর রেল সংযোগ প্রকল্পে ত্রুটি, আগামী সপ্তাহে নতুন ডিজাইন জমা দেবে রেলওয়ে: সেতু সচিব

আমাদের নতুন সময় : 19/09/2020

শিমুল মাহমুদ: [২] সেতু সচিব বেলায়েত হোসেন বলেছেন, ত্রুটি সংশোধনের জন্য রেলের গার্ডার সরিয়ে ফেলতে হবে। সড়কের সঙ্গে রেললাইনের হেডরুম উচ্চতা কমপক্ষে ৫ দশমিক ৭ মিটার করে নতুন ডিজাইন আগামী সপ্তাহে জমা দেবে রেলওয়ে।
[৩] রেল সচিব সেলিম রেজা বলেন, সমস্যা যেটা হয়েছে তা ঠিক করার মতো। এটা তেমন বড় কোনো ত্রুটি নয়।
[৪] রেল মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা জানান, পদ্মা রেলসংযোগ প্রকল্পের ভুল সমাধান ইঞ্জিনিয়ারিং প্রক্রিয়ায় হচ্ছে। দেশের সড়কপথের হেডরুম স্ট্যান্ডার্ড হলো হরাইজন্টাল ১৫ মিটার, ভার্টিক্যাল ৫ দশমিক ৭ মিটার। কিন্তু পদ্মা রেল লিংক প্রকল্পে মাত্র ৪ দশমিক ৮ মিটার উচ্চতা হওয়ায় সংযোগ সড়ক দিয়ে সেতুতে ওঠার সময় লরি আটকে যেতে পারে।
[৫] শুক্রবার সরেজমিন পরিদর্শন যান, রেল সচিব, সেতু সচিব, পদ্মা রেলসংযোগ ও মূলসেতু প্রকল্পের দুই পরিচালকসহ ঊর্ধ্বতন কর্মকর্তারা। এরপর পদ্মাসেতু প্রকল্পের সংশ্লিষ্ট কর্মকর্তা ও প্রকৌশলীরা বৈঠক করেন।
[৬] সচিব বেলায়েত হোসেন বলেন, আমি ও রেল সচিব সেতুর উপর উঠে রোডওয়ে ও রেলওয়ে ডেক বসানোর কাজ পরিদর্শন করেছি। সেতুর ২ কিলোমিটার পর্যন্ত ডেক বসানো শেষ হয়েছে। আগামী ১০ ডিসেম্বরের মধ্যে বাকি ১০টি স্প্যান বসানো সম্ভব হবে। আগামী বছরের ডিসেম্বরে সেতুর সব কাজ শেষ করে যানবাহন চলাচলের জন্য খুলে দেওয়া হবে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]