[১]১০৯টি আধুনিক উন্নত শহরের তালিকায় ঢাকা নেই: এসবিআইএমডি

আমাদের নতুন সময় : 19/09/2020

দেবদুলাল মুন্না: [২] গবেষণা জরিপে এ ফলাফল জানায় সুইস বিজনেস স্কুল অব ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট ডেভেলপমেন্ট (এসবিআইএমডি)। করোনাভাইরাস মহামারি তুলনামূলক ভালোভাবে মোকাবিলা করতে পারা শহরগুলো নিয়ে এবারের ‘স্মার্ট সিটি’র তালিকা প্রকাশ করা হয়। বিবিসি ও কাউন্টরপাঞ্চ।
[৩] ‘এ’ ক্যাটাগরিকে তিনভাগে ভাগ করা হয়। সিঙ্গেল ‘এ’ ক্যাটাগরির তালিকায় রয়েছে ১৬টি শহর। এর মধ্যে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক, ওয়াশিংটন ডিসি, জার্মানির মিউনিখ, ডুসেলডর্ফ, যুক্তরাজ্যের লন্ডন, ম্যানচেস্টার, নিউক্যাসল, অস্ট্রেলিয়ার সিডনি, মেলবোর্ন, ব্রিসবেন, কানাডার মন্ট্রিল, ভাঙ্কুবার। শীর্ষে রয়েছে জার্মানীর ডুসেলডর্ফ।
[৪] ডাবল ‘এ’র তালিকায় থাকা শহরগুলো হলো- সুইজারল্যান্ডের জুরিখ, নরওয়ের অসলো, ডেনমার্কের কপেনহেগেন, সুইজারল্যান্ডের জেনেভা। ডাবল ‘এ’ রেটিং নিয়ে দ্বিতীয়স্থানে আছে ফিনল্যান্ডের রাজধানী হেলসিংকি।
[৫] ট্রিপল ‘এ’ রেটিং নিয়ে স্মার্ট সিটির এই ইনডেক্সে টানা দ্বিতীয়বারের মতো শীর্ষে রয়েছে সিঙ্গাপুর সিটি।
[৬] বি ক্যাটাগরিতে স্কান্ডিনাভিয়ান ও উত্তর আমেরিকার কয়েকটি শহরের সাথে ভারতের হায়দরাবাদ,মুম্বাই ও ব্যাঙ্গালুর থাকলেও ঢাকা নেই। ভারতের সব শহরই রয়েছে তালিকায় ৮০এর পরে।
[৬] আইএমডি’র প্রতিবেদনে বলা হয়েছে, ঢাকার উল্লেখযোগ্য অবনমন হয়েছে। করোনা মহামারির সময়ে প্রযুক্তিগত অগ্রগতি যুগোপযোগী না হওয়ার প্রভাবটা এর অন্যতম কারণ। সম্পাদনা : খালিদ আহমেদ




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]