• প্রচ্ছদ » শেষ পাতা » [১]বিশ্বের প্রথম ভ্যাকসিন প্রচারণায় মডেল হিসেবে ব্যবহার করা হয়েছিলো ৩ ভারতীয় রানিকে


[১]বিশ্বের প্রথম ভ্যাকসিন প্রচারণায় মডেল হিসেবে ব্যবহার করা হয়েছিলো ৩ ভারতীয় রানিকে

আমাদের নতুন সময় : 21/09/2020

আসিফুজ্জামান পৃথিল: [২] ১৮০৫ সালে কৃষ্ণরাজা ওয়াদিয়ার-৩কে বিয়ে করে মাইসোরের রাজপ্রাসাদে আসেন দেবাজামানি। সে বছরই সিংহাসনে আরোহণ করেন কৃষ্ণরাজা। ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের ইতিহাসবিদ ড. নাইজেল চ্যান্সেলর এই রানিকে নিয়ে এক চাঞ্চল্যকর তথ্য আবিস্কার করেছেন। তিনি স্মলপক্স ভ্যাকসিনের মডেল হিসেবে কাজ করেছেন! বিবিসি [৩] ভারতে স্মলপক্সের অনেক বেশি প্রাদুর্ভাব হলেও বেশিরভাগ মানুষ ভ্যাকসিন নিতে সাহস পাচ্ছিলেন না। কিন্তু তৎকালীন ক্ষমতায় থাকা ব্রিটিশ ইস্ট ইন্ডিয়া কোম্পানি এই ব্যাপারে ছিলো বদ্ধ পরিকর। তাই তারা এই কাজে ব্যবহার করে প্রিন্সলি স্টেটের এক রানিকে।
[৪] ২০০৭ সালে সথবির মাধ্যমে একটি ভারতীয় ছবিকে নিলাম করার চেষ্টা করা হয়। তখন ভাবা হয়েছিলো ছবির ব্যক্তিত্বরা নর্তকি। তবে তীব্র দ্বিমত পোষণ করেন চ্যান্সেলর। তিনি এই ছবির ডান দিকে থাকা নারীতে দেবাজামানি হিসেবে চিহ্নিত করেন।
[৫] ছবিতে দেখা যাচ্ছে তিনি হাফহাতা বøাউজ পড়া। তার একটি আঙুল নির্দেশ করছে নিজের বাহুকে। চ্যান্সেলরের মতে, এভাবে তিনি একটুও আব্রæ না ভেঙে নিজের ভ্যাক্সিনেটেড হবার প্রমাণ দিচ্ছেন। এই ছবির মাধ্যমে সম্ভবত ব্রিটিশরা ভ্যাকসিন নিরাপদ এই ধারণা প্রতিষ্ঠিত করতে চেয়েছিলো।
[৬] বাম দিকের নারীকে রাজার বড় স্ত্রী বলে চিহ্নিত করেন চ্যান্সেলর। তবে মাঝের নারীর পরিচয় নিশ্চিত করা যায়নি।
[৭] ভারতে গুটিবসন্ত বা স্মলপক্সের ভ্যাকসিন প্রদানে ব্যাপক বাঁধার মুখে পড়েছিলো ইস্ট ইন্ডিয়া কোম্পানি। সাধারণ মানুষ ভেবেছিল ভ্যাকসিন নিলে দেবি শীতলা অপমানিত হবেন। পরে অবশ্য সফল হয় সরকার। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]