• প্রচ্ছদ » শেষ পাতা » [১]কম্বোডিয়ায় খাটো পোশাক পরলে জরিমানা নীতির বিরুদ্ধে নারীরা সোচ্চার


[১]কম্বোডিয়ায় খাটো পোশাক পরলে জরিমানা নীতির বিরুদ্ধে নারীরা সোচ্চার

আমাদের নতুন সময় : 22/09/2020

দেবদুলাল মুন্না: [২] কম্বোডিয়ার সরকার নারীদের পোশাকের ব্যাপারে নতুন আইন চালুর খসড়া করেছে। এই আইন অনুযায়ী, প্রস্তাবিত ওই আইনে কোনো নারী শরীর দেখা যায় এ রকম পোশাক পরলে তাকে জরিমানা করার কথা বলা হয়েছে। বিবিসি
[৩] খসড়া আইনে নারীদের ‘খুব বেশি খাটো অথবা খুব বেশি খোলামেলা’ পোশাক পরার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব রাখা হয়েছে। আইনটিতে পুরুষের খালি গায়ে থাকা নিষিদ্ধ করারও প্রস্তাব দেওয়া হয়েছে।
[৪] মলিকা টান নামে এক তরুণীর উদ্যোগে প্রস্তাবিত এই আইনের বিরুদ্ধে একটি অনলাইন পিটিশন শুরু হয়েছে। গত ১৫দিনে এই পিটিশনে ২১ হাজারের বেশি মানুষ সই করেছেন। [৫] মলিকা বলেন, এ ধরনের একটি আইন করার উদ্যোগ নারীদের ওপর আক্রমণ। যে পোশাক পরতে আমার ভালো লাগবে, আমি সেই জামা কাপড় পরতে চাই। আমি চাই না সরকার এখানে কোনো সীমা বেঁধে দিক।
[৬] খসড়া আইনটিতে যারা ‘মানসিক প্রতিবন্ধী’ তাদের ‘জনসমক্ষে অবাধ’ হাঁটাচলার ওপর নিষেধাজ্ঞা আরোপের প্রস্তাব করা হয়েছে। নিষিদ্ধ করতে বলা হয়েছে সব ধরনের ভিক্ষাবৃত্তি।
[৭] সরকারের মন্ত্রীরা এবং জাতীয় পরিষদ বিলটি অনুমোদন দিলে এটি কার্যকর হবে নভেম্বরে। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের মন্ত্রী ওক কিমলেখ এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]