• প্রচ্ছদ » শেষ পাতা » [১]ট্রাম্প- বাইডেন বিতর্ক ভোটারদের মন বদলাতে পারবে না: আলী রীয়াজ


[১]ট্রাম্প- বাইডেন বিতর্ক ভোটারদের মন বদলাতে পারবে না: আলী রীয়াজ

আমাদের নতুন সময় : 01/10/2020

দেবদুলাল মুন্না: [২] আলী রীয়াজ যুক্তরাষ্ট্রের ইলিনয় স্টেট ইউনিভার্সিটির সরকার ও রাজনীতি বিভাগের ডিস্টিংগুইশড প্রফেসর। তিনি জানান, এ বিষয়ে সবচেয়ে বড় গবেষণা করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজনেস স্কুলের সহকারী অধ্যাপক ভিনসেন্ট পন্স এবং ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলের পিএইচডি শিক্ষার্থী ক্যারোলাইন লা পেনেক-কেলদোচৌরি। তাঁরা অতীতে ৬১টি প্রেসিডেন্ট নির্বাচনের বিতর্ক পরখ করে দেখেছেন, এমন বিতর্ক ভোটারদের ওপর প্রভাব ফেলে না।
[৩] আলী রীয়াজ রাষ্ট্রবিজ্ঞানী জেমস স্টিমসনের ‘টাইডস অফ কনসেন্ট’ বইয়ের কিছু কথা জানান যে, ‘গেম চেঞ্জার’ হিসেবে কাজ করে না এসব প্রেসিডেন্ট বিতর্ক। ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বিতর্ক করা জো বাইডেনের সহজ হবে না। কারণ, ট্রাম্প বিতর্কে প্রশ্নে যে বিষয়ে জানতে চাওয়া হচ্ছে, সে বিষয়ে থাকতে অনাগ্রহী। ট্রাম্প ব্যক্তিগত আক্রমণে মোটেই পিছপা হন না। ২০১৬ সালে দলের প্রাইমারির এবং ডেমোক্রেটিক প্রার্থী হিলারি ক্লিনটনের সঙ্গে বিতর্কে দেখা গেছে তিনি তাঁর প্রতিপক্ষের বক্তব্যের মাঝখানেই এক বাক্যের আক্রমণাত্মক মন্তব্য করে থাকেন।
[৪] আলী রীয়াজ বলেন, বাইডেন ট্রাম্পের মিথ্যাচার, ব্যক্তিগত আক্রমণ এবং তাঁর বক্তব্যে বাধা দেওয়ার ঘটনাগুলো মোকাবেলা করবেন নাকি এসবের বাইরে থেকে তিনি তাঁর বক্তব্য তুলে ধরবেন। ডেমোক্রেটিক পার্টির কৌশলবিদদের কেউ কেউ মনে করেন, এগুলো মোকাবেলা না করলে বাইডেনকে দুর্বল বলে মনে হবে। আবার অন্যরা মনে করেন, বাইডেনের উচিত হবে স্থিরতা দেখানো। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]