• প্রচ্ছদ » শেষ পাতা » [১]পুরুষের যৌন হরমোন টেস্টোস্টেরন হ্রাস করছে কোভিড, দাবি বিজ্ঞানীদের


[১]পুরুষের যৌন হরমোন টেস্টোস্টেরন হ্রাস করছে কোভিড, দাবি বিজ্ঞানীদের

আমাদের নতুন সময় : 01/10/2020

রাশিদুল ইসলাম : [২] স্ত্রী যৌন হরমোন ইস্ট্রোজেনের উপরে প্রভাব খাটাতে পারে না সার্স-কভ-২ ভাইরাসের উপরে, কিন্তু টেস্টোস্টেরনের পরিমাণ কমিয়ে দিতে পারে। ‘দ্য এজিং মেল’ সায়েন্স জার্নালে বিজ্ঞানীরা এ তথ্য দিয়েছেন।
[৩] টেস্টোস্টেরনের মাত্রা কমে যাওয়ার ক্ষেত্রে মার্সিন ইউনিভার্সিটি ও তুরস্কের মার্সিন সিটি এডুকেশন অ্যান্ড রিসার্চ হাসপাতালের সংক্রামক রোগ বিশেষজ্ঞরা বলছেন, ৪০ বছরের পর থেকে টেস্টোস্টেরনের মাত্রা বছরে ০.৮-২ শতাংশ হারে এমনিতেই কমতে থাকে।
[৪] গবেষকরা বলছেন, কোভিডের সংক্রমণে পুরুষদের মৃত্যুহার নারীদের তুলনায় বেশি হওয়ার আরেক কারণ টেস্টোস্টেরন কমে যাওয়া।
[৫] ৪৩৮ জন পুরুষ ও ২৩২ জন নারী কোভিড রোগীর উপরে পরীক্ষা করে গবেষকরা দাবি করেছেন, অধিকাংশ পুরুষেরই টেস্টোস্টেরনের মাত্রা কমেছে। নারীদের ক্ষেত্রে স্ত্রী যৌন হরমোনে তেমন প্রভাব বিস্তার করতে পারেনি কোভিড।
[৬] মার্কিন ও ব্রিটিশ গবেষকদের দাবি দেহকোষের রিসেপটর প্রোটিন যার সঙ্গে ভাইরাসের স্পাইক গ্লাইকোপ্রোটিন জোট বাঁধে, সেই রিসেপটর প্রোটিন ‘অ্যাঞ্জিওটেনসিন-কনভার্টিং এনজাইম ২’ বেশিরভাগ অঙ্গের কোষের থাকেই। স্ত্রী যৌন হরমোন ইস্ট্রোজেন এই রিসেপটর প্রোটিনের উপর প্রভাব খাটাতে পারে।
[৭] জন হপকিনস ইউনিভার্সিটির গবেষকদের দাবি, শুধু স্ত্রী যৌন হরমোন নয়, ধূমপানে আসক্তি, জীবনযাপনের ধরন, পরিচ্ছন্নতা ও নেশার মাত্রা, অনেককিছুই ফ্যাক্টর রয়েছে নারী-পুরুষ সংক্রমণ হারের এই ফারাকের পিছনে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]