• প্রচ্ছদ » শেষ পাতা » [১]বাবরি মসজিদ ধ্বংস মামলায় বিজেপির আদভানি, যশীসহ ৩২ আসামিই বেকসুর খালাস


[১]বাবরি মসজিদ ধ্বংস মামলায় বিজেপির আদভানি, যশীসহ ৩২ আসামিই বেকসুর খালাস

আমাদের নতুন সময় : 01/10/2020


আসিফুজ্জামান পৃথিল: [২] ভারতে উত্তর প্রদেশ সিবিআই বিশেষ আদালতের বিচারক বলেন, ১৯৯২ সালের ৬ ডিসেম্বরের ওই ঘটনার পিছনে কোনও ষড়যন্ত্র বা পূর্ব পরিকল্পনা ছিল না। গোটাটাই ‘হঠাৎ ঘটে যাওয়া’ স্বতঃস্ফূর্ত। ঘটনায় মোট অভিযুক্তের সংখ্যা ছিল ৪৯। এর মধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে। আর এলকে আদভানি, মুরলি মনোহর যোশী, উমা ভারতিসহ ৩২ জনের সে দিনের ভূমিকায় কোনও অপরাধ খুঁজে পায়নি আদালত। উল্টে ভাঙচুরের ঘটনা এঁরা আটকানোর চেষ্টা করেছিলেন বলেও বলা হয়েছে রায়ে। আনন্দবাজার।
[৩] আদভানি, যোশী বা ভারতিদের কেউই রায়ের সময় আদালতে উপস্থিত ছিলেন না। তবে তারা ভিডিও লিঙ্কের মাধ্যমে রায় প্রত্যক্ষ করেন। আদালত যদিও বলেছেন, তারা সেদিন মসজিদ বাঁচাতে গিয়েছিলেন, কিন্তু বেশ কিছু ভিডিওতে দেখা যায়, সেদিন তারা সকলেই মসজিদের সামনে মঞ্চ বানিয়ে উত্তেজক ভাষণ দিচ্ছেন। এনডিটিভি।
[৪] রাম মন্দির আন্দোলন শুরু করেছিলেন বিজেপি নেতা এলকে আদভানি। তিনি প্রথম প্রকাশ্যে এই মন্দির ভাঙার আহ্বান জানিয়েছিলেন। দ্য হিন্দু।
[৫] বাবরি মসজিদ ধ্বংস মামলায় রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) এবং বিশ্ব হিন্দু পরিষদ (ভিএইচপি) সম্পর্কে সিবিআই আদালতের বিচারক সুরেন্দ্রকুমার বলেন, প্রত্যক্ষ বা পরোক্ষভাবে এই ঘটনার সঙ্গে আরএসএস এবং ভিএইচপি’র কোনও ভূমিকা ছিল না। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]