[১]হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য নোবেল পুরস্কার পেয়েছেন তিন বিজ্ঞানী

আমাদের নতুন সময় : 06/10/2020

লিহান লিমা: [২] সুইডেনের রাজধানী স্টকহোমে সোমবার নোবেল কর্তৃপক্ষের লাইভ অনুষ্ঠানে ঘোষণা দেয়া হয়, হেপাটাইটিস সি ভাইরাস আবিষ্কারের জন্য ২০২০ সালের চিকিৎসা বিজ্ঞানে একসঙ্গে নোবেল পুরস্কার পাচ্ছেন মার্কিন বিজ্ঞানী হার্ভে জে অল্টার, চার্লস এম রাইস ও ব্রিটিশ বিজ্ঞানী মাইকেল হিউটন। নোবেলওআরজি
[৩] একটি বিবৃতিতে জানানো হয়েছে, হেপাটাইটিস ‘এ’ এবং হেপাটাইটিস ‘বি’ ভাইরাসের অস্তিত্ব আগেই জানা গিয়েছিল। কিন্তু রক্তবাহিত হেপাটাইটিসের ফলে লিভার সিরোসিস এবং লিভারের ক্যান্সারের ভোগেন বহু মানুষ। এতদিন রক্তবাহিত হেপাটাইটিস আক্রান্তের প্রকৃত কারণ নির্ণয় করা যেত না। তিন গবেষকের আবিষ্কারের ফলে দূরারোগ্য হেপাটাইটিসের অবশিষ্ট ক্ষেত্রগুলির কারণ জানা গিয়েছে এবং রক্তপরীক্ষা সম্ভব হয়েছে এবং লাখো মানুষের জীবন রক্ষা পেয়েছে।
[৪] রক্ত সঞ্চালন সংক্রান্ত পদ্ধতিগত গবেষণার মাধ্যমে হার্ভে জে অল্টার একটি অজানা ভাইরাসকে চিহ্নিত করেছেন। যা ক্রনিক হেপাটাইটিসের মূল কারণ। মাইকেল হিউটন ভাইরাসের জিনোমকে পৃথক করেছেন। যে ভাইরাসের নাম হেপাটাইটিস ‘সি’। অপর গবেষক চার্লস এম রাইস চূড়ান্ত প্রমাণ দিয়েছেন। তা থেকে প্রমাণিত হয়েছে হেপাটাইটিস ‘সি’ নিজেই হেপাটাইটিস ছড়াতে পারে।
[৫]চলতি বছর নোবেল পুরস্কারজয়ীদের গত বছরের তুলনায় এক লাখ ১০ হাজার ডলার বেশি দেয়া হবে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]