• প্রচ্ছদ » শেষ পাতা » [১]ক্ষতিপূরণের বিনিময়ে সুদানকে সন্ত্রাসবাদের কালোতালিকা থেকে বাদ দিলো যুক্তরাষ্ট্র


[১]ক্ষতিপূরণের বিনিময়ে সুদানকে সন্ত্রাসবাদের কালোতালিকা থেকে বাদ দিলো যুক্তরাষ্ট্র

আমাদের নতুন সময় : 21/10/2020

লিহান লিমা: [২] সোমবার এক টুইট বার্তায় মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেন, সুদানের নতুন সরকার সন্ত্রাসবাদে ক্ষতিগ্রস্ত মার্কিন পরিবারগুলোকে ৩৩৫ মিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে রাজি হয়েছে। তার বিনিময়ে আমি রাষ্ট্রীয় মদদকৃত সন্ত্রাসবাদের তালিকা থেকে সুদানকে সরিয়ে নিচ্ছি। সিএনএন।
[৩] সুদানের প্রধানমন্ত্রী আবদালা হামলক পাল্টা টুইটে ট্রাম্পকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, আমরা এখন সুদানকে রাষ্ট্রীয় মদদকৃত সন্ত্রাসবাদী দেশের কালো তালিকা থেকে সরাতে আনুষ্ঠানিক বার্তার অপেক্ষা করছি। যার জন্য সুদানকে অনেক মূল্য দিতে হয়েছে। ডয়েচে ভেলে।[৪] ১৯৯৩ সালে সুদানের শাসক ওমর আল বশিরের ওপর সন্ত্রাসবাদী সংস্থাগুলোকে মদদ ও আল-কায়েদার জন্য নিরাপদ স্বর্গ তৈরি করে দেয়ার অভিযোগ এনে সুদানকে কালোতালিকাভূক্ত করে যুক্তরাষ্ট্র। [৫] সুদানের দেয়া ক্ষতিপূরণের এই অর্থ ১৯৯৮ সালে তানজানিয়া ও কেনিয়ার মার্কিন দূতাবাসে বোমা হামলায় ক্ষতিগ্রস্ত ও ২০০০ সালে ইয়ামেনের ইউএসএস কোলে হামলায় ক্ষতিগ্রস্ত ও তাদের পরিবারগুলোকে দেয়া হবে।
[৬] মার্কিন গণমাধ্যমগুলো বলেছে, ট্রাম্প প্রশাসনের এই সিদ্ধান্তের পেছনে রয়েছে ইসরায়েলের সঙ্গে বিশ্বের বাকি দেশগুলোর সম্পর্ক স্বাভাবিকরণের পররাষ্ট্রনীতি। যুক্তরাষ্ট্রের এই নিষেধাজ্ঞা তুলে নেয়ার পর ইসরায়েলকে রাষ্ট্র হিসেবে সুদানের স্বীকৃতি দেয়ার ঘোষণা আসতে পারে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]