[১]চট্টগ্রামে ২৭৩ মÐপে শারদীয় দুর্গোৎসবের প্রস্তুতি

আমাদের নতুন সময় : 21/10/2020

অনুজ দেব : [২] দুর্গাপূজার আয়োজনকে ঘিরে চট্টগ্রাম নগরের মÐপগুলোতে শেষ দিকের কাজ ও সাজসজ্জায় এখন ব্যস্ত সময় পার করছেন আয়োজকরা। তবে আগামী ২২ অক্টোবর ষষ্ঠীর মাধ্যমে শুরু হওয়া করোনাকালের দুর্গোৎসবে এবার থাকছে না চিরাচরিত সেই আবহ। থাকছে না কোনো আড়ম্বর।
[৩] উৎসবের অনুসঙ্গ বাদ দেয়ার পাশাপাশি মহামারি থেকে মুক্তি পেতে অসুরবিনাশী দেবীর প্রতি প্রার্থনা করবেন ভক্তরা। সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা মেনে স্বল্প পরিসরে পূজার আয়োজন হচ্ছে বলে চট্টগ্রামের সনাতন ধর্মাবলম্বীদেরও মধ্যে নেই উৎসবের কোন আমেজ। উৎসবে জনসমাগম থেকে সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা মাথায় রেখে পূজার সব আয়োজন এবার সীমিত আকারে করা হচ্ছে।
[৪] করোনা ভাইরাসের কারণে বাধ্যতামূলক মাস্ক পড়া, হাত ধোয়াসহ মানতে হবে কেন্দ্রীয় পূজা উদযাপন পরিষদের ২৬ টি নির্দেশনা। পুলিশের পক্ষ থেকে পূজা পরিষদকে দেয়া হয়েছে ৩০ টি নির্দেশনা। [৫] করোনাকালীন সংকটে স্বাস্থ্যবিধি মেনে আয়োজন ও আড়ম্বর কম করার শর্তে বেশ কিছু নিয়ন্ত্রণ এবং বিধিনিষেধ আরোপ করে পূজা আয়োজনের অনুমতি দেয়া হয়েছে। বিভিন্ন পূজা মÐপগুলোও কাটছাট করে আয়োজন সীমিত করেছে। কাপড় বিতরণ, চিত্রাংকন প্রতিযোগিতা ও অনাথ আশ্রমে খাবার বিতরণের কর্মসূচি ছাড়া নগরের মূল আয়োজন জেএমসেন হলে কোন আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবার হবে না। [৬] চট্টগ্রাম মহানগর পূজা উদযাপন পরিষদের সভাপতি অ্যাড. চন্দন তালুকদার জানান, করোনার কারণে স্বাস্থ্যবিধি ও সামাজিক দূরত্ব মেনে এবার জেএমসেন হলে মূল আয়োজনসহ অন্যান্য মÐপে দুর্গাপূজা অনুষ্ঠিত হবে। নগরের ১৬ টি থানায় এবার পূজা হবে ২৭৩টি মÐপে। গতবছর মÐপের সংখ্যা ছিল ২৭০টি। এবার সবচেয়ে বেশি ৮২ টি মÐপ হবে কোতায়ালী থানা এলাকায়। তবে এবার পূজো মÐপগুলোতে স্থায়ীভাবে পুলিশ মোতায়েন না করার ঘোষণায় সার্বিক নিরাপত্তা নিয়ে কিছুটা শংকায় আছি। [৭] এদিকে করোনার কারণে মÐপের ভেতর ২০-২৫ জনের বেশি এক সঙ্গে জড়ো না হওয়াসহ পূজা উদযাপন কমিটিকে সতর্কতামূলক বিভিন্ন নির্দেশনা দিয়েছে চট্টগ্রাম মহানগর পুলিশ। এর আগে গত ১১ অক্টোবর সরকারি-বেসরকারি বিভিন্ন সংস্থার প্রতিনিধিসহ পূজা উদযাপন কমিটির সঙ্গে অনুষ্ঠিত এক মতবিনিময় সভায় করোনা মহামারির কারণে দুর্গাপূজায় চট্টগ্রামের পূজামÐপগুলোতে কোন পুলিশ সদস্য মোতায়েন করা হবে না বলে জানান চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার সালেহ মোহাম্মদ তানভীর।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]