• প্রচ্ছদ » আমাদের বাংলাদেশ » [১]বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবিত বিইউ পেঁপে-১ চাষে ব্যাপক সাড়া পড়েছে


[১]বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের উদ্ভাবিত বিইউ পেঁপে-১ চাষে ব্যাপক সাড়া পড়েছে

আমাদের নতুন সময় : 21/10/2020

গাজীপুর প্রতিনিধি : [২] প্রচলতি জাতের পুরুষ গাছে পেঁপের তেমন ফলন না হলেও এ জাতের পেঁপে গাছের প্রতিটিতেই অধিক ফলন হচ্ছে।
[৩] এ জাতের পেঁপে চাষ করে কৃষকরা প্রচলিত থাইল্যান্ডের জাতের চেয়ে প্রায় দ্বিগুন ফলন ও লাভ পাচ্ছেন। এতে কৃষক ও বীজ বিক্রয়কারী প্রতিষ্ঠানেরও এ জাতের প্রতি চাহিদা বেড়েছে।
[৪] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, চাষিরা যাতে প্রতিটি মাদায় একটি মাত্র চারা রোপণ করে রোপণকৃত সব চারাতেই ফল পেতে পারেন-এ উদ্দেশ্যে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত¡ ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক প্রয়াত ড. এম এ খালেক মিয়া ও অধ্যাপক ড. নাসরীন আক্তার আইভী ও টানা পাঁচ বছর গবেষণা করে পেঁপের এমন দেশিয় জাতটি উদ্ভাবন করেন। ২০১৩ সালে জাতীয় বীজ বোর্ড কর্তৃক বিইউ পেঁপে ১ নামে নিবন্ধিত হয়।
[৫] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের কৌলিতত্ত¡ ও উদ্ভিদ প্রজনন বিভাগের অধ্যাপক ড. নাসরীন আক্তার আইভী বলেন, দেশিয় পেঁপের কৌলিসম্পদ ব্যবহার করে নতুন জাত উদ্ভাবনের কাজ শুরু করা হয়। দেশিয় পেঁপের পরপরাগায়িত বীজ থেকে চারা উৎপাদন করে প্রজনন বা জেনেটিক পিওরিফিকেশনের মাধ্যমে গাইনোডাইওসিয়াস ধরণের কয়েকটি উন্নত লাইন বাছাই করা হয় এবং বাছাইকৃত লাইনগুলো থেকে শতভাগ ফলবান পেঁপের এই জাতটি উদ্ভাবন করা হয়। [৬] পরবর্তীতে উক্ত জাতটির গুণগত মান ঠিক রেখে, বৈজ্ঞানিক পদ্ধতিতে জেনেটিক পিওরিফিকেশন করে বীজ উৎপাদনের জন্য সুপ্রীম সিড কোম্পানির সহায়তা নেয়া হয়। তাদের মাধ্যমে গুণগতমান ঠিক রেখে বীজ উৎপাদন করে কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য দেয়া হয়। তাদের মাধ্যমে গুণগতমান ঠিক রেখে বীজ উৎপাদন করে কৃষক পর্যায়ে চাষাবাদের জন্য দেয়া হয়। [৭] সুপ্রীম সিড কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার আফজাল হোসেন জানান, ২০১৭ সাল থেকে এ জাতের পেঁপের বীজ বাজারজাত শুরু করি। কৃষকদের মধ্যে জাতটি ব্যাপক সাড়া ফেলেছে। এ দেশে চাষ হওয়া থাইল্যন্ডের জাতের চেয়েও ফলন কোন অংশে কম নয়। এ বীজের চারা গজানোর সক্ষমতা বেশি এবং রোগবালাইও কম। ২০২৫ সালের মধ্যে দেশে ৫০ হাজার একর জমিতে এ বীজ বপনের টার্গেট নিয়ে কাজ করছেন তারা।
[৮] বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক মো. গিয়াস উদ্দিন মিয়া স¤প্রতি সরেজমিনে গাজীপুরের সীমান্ত জেলা ময়নসিংহের ভালুকা উপজেলার চাঁনপুর এলাকায় বিইউ পেঁপে-১ জাত চাষবাদ ও কয়েক কৃষকের মাঠ পরিদর্শন করেছেন। এসময় তার সঙ্গে বিশ্ববিদ্যালয়ের গবেষক এ কে এম আমিনুল ইসলাম, অধ্যাপক ড. মো. আজিজুল হক, অধ্যাপক ড. নাসরীন আক্তার আইভী, সুপ্রীম সিড কোম্পানি লিমিটেডের জেনারেল ম্যানেজার আফজাল হোসেন ও গবেষকরা ছিলেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]