• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]এবছর মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হবে না, শিক্ষার্থীরা উত্তীর্ণ হবে মূল্যায়নে: শিক্ষামন্ত্রী


[১]এবছর মাধ্যমিকে বার্ষিক পরীক্ষা হবে না, শিক্ষার্থীরা উত্তীর্ণ হবে মূল্যায়নে: শিক্ষামন্ত্রী

আমাদের নতুন সময় : 22/10/2020

তাপসী রাবেয়া, শরীফ শাওন: [২] ডা. দীপু মনি বলেন, ষষ্ঠ থেকে নবম শ্রেণি পর্যন্ত বার্ষিক পরীক্ষা হবে না। শিক্ষার্থীদের ঘাটতি পূরণের জন্য ৩০ কর্মদিবসে শেষ করা যায় এমন একটি সিলেবাস এনসিটিবি প্রণয়ন করেছে। শিগগিরই এটি প্রকাশ করা হবে।
[৩] বুধবার ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে শিক্ষামন্ত্রী বলেন, প্রতি সপ্তাহে শিক্ষার্থীদের অ্যাসাইনমেন্ট দেয়া হবে। সেখানে মূল্যায়নের মাধ্যমে শিক্ষার্থীদের ঘাটতি জানা যাবে; যা পরবর্তী ক্লাসে পূরণ করা সম্ভব হবে। [৪] তিনি জানান, জেএসসি বা সমমান পরীক্ষা না নিলেও গ্রেডিং পদ্ধতি ছাড়াই তাদের সনদ দেয়া হবে।
[৫] করোনাভাইরাসের কারণে গত ১৭ মার্চ থেকে দেশের সব ধরনের শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। বর্তমানে কওমি মাদ্রাসা ছাড়া অন্যসব শিক্ষা প্রতিষ্ঠানে আগামী ৩১ অক্টোবর পর্যন্ত ছুটি ঘোষণা করা আছে। তবে নভেম্বরেও যে শিক্ষা প্রতিষ্ঠান খোলা সম্ভব হবে না, সেই আভাস দিয়ে শিক্ষামন্ত্রী বলেন, আমরা যখন মনে করব যে আমাদের শিক্ষার্থী, শিক্ষক ও অভিভাবকদের স্বাস্থ্য ঝুঁকি নেই বা খুবই সামান্য, হয়তো বা যে রিস্কটুকু নেওয়া সম্ভব, সে রকম একটা অবস্থায় যদি যায়, তখন আমরা খুলতে পারব। [৬] শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের আমি বলব, যাদের সামনের বছর এসএসসি ও এইচএসসি আছে, তারা অবশ্য অবশ্যই নিজেরা নিজেদেরৃ সবার কাছে বই আছে, যতদূর সম্ভব অনলাইনে অ্যাকসেস করবেন, পড়াশোনা চালিয়ে যান। কারণ পরীক্ষা যদি কিছুদিন পরেও হয়, সময়মত হয়ত করার আমরা চেষ্টা করব, সময়মত হলে তো হলই, না হলে যদি কিছুদিন পরেও হয় তাহলেও কিন্তু পরীক্ষা হবে। সেক্ষেত্রে আপনাদের প্রস্তুতিটি ভালোভাবে নিয়ে নেওয়ার প্রয়োজন রয়েছে। সম্পাদনা: ইকবাল খান, সিরাজুল ইসলাম




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]