[১]প্রতিনিয়ত মানসিক ও শারীরিক নির্যাতনের শিকার পথ শিশুরা

আমাদের নতুন সময় : 22/10/2020

শিমুল মাহমুদ: [১] পথশিশু রুকসানা। বয়স ১১। দিনে রাজধানীর চন্দ্রিমা উদ্যানে ঘুরে ঘুরে ফুল ব্রিক্রি করে। রুকসানা জানায়, জন্মের পর থেকে বাবাকে দেখেনি। মা কোথায় আছে তাও জানে না। ফুটপাতে ঘুমাতে গিয়ে প্রতি রাতেই নির্যাতনের শিকার হতে হচ্ছে তাকে। শুধু রুকসানা নয়, তার মতো এমন অনিরাপদ জীবন পার করতে হচ্ছে হাজারো রুকসানাকে।
[২] পথ শিশুদের নিয়ে কাজ করা লোকাল এডুকেশন অ্যান্ড ইকোনমিক ডেভেলপমেন্ট (লিডো) গত ৪ মাসে আশ্রয় দিয়েছে শতাধিক পথশিশুকে। সেখানে থাকা ১২ বছরের এক শিশু মা হয়েছেন। অন্তঃসত্ত্বা আছে আরও কয়েকজন। সংস্থাটির নির্বাহী পরিচালক ফরহাদ হোসেন বলেন, পথ শিশুরা প্রতিনিয়ত ধর্ষণ-যৌন নির্যাতনের শিকার হচ্ছে। কখনো জোর পূর্বক, কখনো বাধ্য হয়ে। [৪] ইউনিসেফ চাইল্ড প্রটেকশন অফিসার ফাতেমা খাইরুন্নাহার বলেন, ছেলেদের তুলনায় মেয়েদের স্বাস্থ্য ঝুঁকি অনেক বেশি। তারা অনেক সময় যৌন নির্যাতনের ফলে গর্ভবতী হয়ে যাচ্ছে। খোলা রাস্তায় নোংরা আর অনিরাপদ পরিবেশের জন্য বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছে নারী ও শিশুরা। তাই এদের নিরাপদ আশ্রয়, খাদ্য ও শিক্ষা রাষ্ট্রকেই নিতে হবে।
[৫] নারী ও শিশু বিষয়ক মন্ত্রণালয়ে প্রকল্প পরিচালক আবুল হোসেন জানান, পথ শিশুদের মূলধারায় আনতে মন্ত্রনালয়ের পক্ষ থেকে ১৫৭ কোটি টাকার একটি প্রজেক্ট হয়েছে। এটা এখন পরিকল্পনা মন্ত্রনালয়ে বিবেচনাধীন অবস্থায় আছে। তিনি আরও জানান, রাজধানীতে দুটি শেল্টার হোম ও মেধা বিকাশের জন্য রাজধানীর ১৫টি বস্তিতে বেশ কিছু কার্যক্রম চালু রয়েছে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]