• প্রচ্ছদ » শেষ পাতা » [১]করোনাভাইরাস একেবারে নির্মূল না হয়ে সিজনাল ফ্লুর মতো থাকবে: ব্রিটিশ বিজ্ঞানী


[১]করোনাভাইরাস একেবারে নির্মূল না হয়ে সিজনাল ফ্লুর মতো থাকবে: ব্রিটিশ বিজ্ঞানী

আমাদের নতুন সময় : 23/10/2020

দেবদুলাল মুন্না : [২] এ কথা বলেন ব্রিটিশ সরকারের প্রধান বৈজ্ঞানিক উপদেষ্টা স্যার প্যাট্রিক ভ্যালেন্স। ডেইলি মিরর। কোন ভ্যাকসিন প্রথম আন্তর্জাতিক স্বীকৃতি পাবে তা নিয়ে সারাবিশ্বে প্রতিযোগিতা চলছে এগিয়ে থাকা কয়েকটি ভ্যাকসিনের মধ্যে। এর মধ্যে আছে অক্সফোর্ড ইউনিভার্সিটি ও এস্ট্রাজেনেকার ভ্যাকসিন, চীনের সিনোভাকের ভ্যাকসিন, মার্কিন প্রতিষ্ঠান ফাইজারের ভ্যাকসিন, জনসন এন্ড জনসনের ভ্যাকসিন প্রভৃতি।
[৩] মিররের রিপোর্ট বলা হয়, স্যার প্যাট্রিক বলেন, একমাত্র গুটিবসন্তকে ভ্যাকসিন দিয়ে একেবারে নির্মূল করা গেছে। কিন্তু করোনাভাইরাসকে একেবারে নির্মূল করা যাবে বলে মনে হয় না।এটি অন্য সব মৌসুমি ফ্লুর মতো থেকে যেতে পারে। ভ্যাকসিন দিয়ে এই ভাইরাসকে একেবারে নিষ্ক্রিয় করা যাবে বলে মনে হয় না। তবে আগামী দু’এক মাসে বিষয়টি পরিষ্কার হবে যে, আমাদেরকে সুরক্ষিত রাখতে কোনো ভ্যাকসিন আসে কিনা। এলেও তা কতদিন আমাদেরকে সুরক্ষিত রাখবে তা জানা যাবে। এরই মধ্যে বেশ কিছু সম্ভাব্য ভ্যাকসিন রোগ প্রতিরোধে ভাল সাড়া দিয়েছে।
[৪] এর মধ্যে মার্কিন প্রতিষ্ঠান ফাইজারের বেলজিয়ামের পুরস-এ অবস্থিত কারখানায় প্রস্তুত করা হয়েছে লাখ লাখ ডোজ ভ্যাকসিন। ক্লিনিক্যাল পরীক্ষায় তাদের ভ্যাকসিন সফল প্রমাণিত হলেই তা ব্যবহার করা হবে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]