• প্রচ্ছদ » » দেশ স্বাধীন হওয়ার পর একটি অনুষ্ঠানে সিরাজুল আলম খানের সঙ্গে লে. কর্নেল তাহেরের পরিচয়


দেশ স্বাধীন হওয়ার পর একটি অনুষ্ঠানে সিরাজুল আলম খানের সঙ্গে লে. কর্নেল তাহেরের পরিচয়

আমাদের নতুন সময় : 26/10/2020

মোস্তফা কামাল : দেশ স্বাধীন হওয়ার পর একটি অনুষ্ঠানে সিরাজুল আলম খানের সঙ্গে লে. কর্নেল তাহেরের পরিচয়। মেজর জলিলই তখন তাঁকে পরিচয় করিয়ে দিয়েছিলেন। সেই অনুষ্ঠানে অল্পকিছু কথা হয়। তাতেই যেন সিরাজুল আলম খানের মনের কোণে স্থান করে নেন তাহের। তিনি মনে মনে ঠিক করলেন, আগামী দিনে একে কাজে লাগাতে হবে। তাহেরের হাত ধরে কানের কাছে মুখ নিয়ে সিরাজুল আলম খান বললেন, আপনার সঙ্গে কথা বলে খুব ভালো লেগেছে। যোগাযোগ রাখবেন।
তাহের মাথা নেড়ে শুধু সায় দিলেন। আর কোনো কথা হলো না। এর বেশ কিছুদিন পর পরীবাগে সিরাজুল আলম খানের সঙ্গে দেখা করলেন মেজর জলিল। জাসদের সাংগঠনিক কাজকর্ম নিয়ে আলোচনাই তাদের বৈঠকের উদ্দেশ্য ছিল। কিন্তু জলিল পরীবাগে সিরাজুল আলম খানের অফিসে পা দেয়ার সঙ্গে সঙ্গে বললেন, আপনার সঙ্গে কর্নেল তাহেরের যোগাযোগ আছে তো?
জি আছে। কেন সিরাজ ভাই? তাকে একদিন নিয়ে আসতে পারবেন? অবশ্যই পারব। কিন্তু কেন? হঠাৎ তাহেরের ব্যাপারে আপনি আগ্রহী হয়ে উঠলেন! সিরাজুল আলম খান সিগারেটে টান দিলেন। ধোঁয়া ছাড়তে ছাড়তে বললেন, তাকে আমার খুব পছন্দ হয়েছে। আমার মনে হচ্ছে, সে খুব সাহসী সেনা অফিসার। তাকে কাজে লাগাতে হবে। কেমন হবে বলেন তো? আপনার পরামর্শ কি? তাহের তো এখনো সার্ভিসে আছে! তাতে কি? আপনি নিয়ে আসুন না। আপনার সামনেই আলোচনা করব। তাহলেই বুঝতে পারবেন কীভাবে তাকে কাজে লাগাবো? (উপন্যাস ১৯৭৫, মোস্তফা কামাল) অন্যপ্রকাশ থেকে প্রকাশিত হবে ১৬ ডিসেম্বর।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]