• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]মাধ্যমিকে ১ নভেম্বর থেকে সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান [২]প্রাথমিকের সিলেবাসও তৈরি করছে এনসিটিবি


[১]মাধ্যমিকে ১ নভেম্বর থেকে সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান [২]প্রাথমিকের সিলেবাসও তৈরি করছে এনসিটিবি

আমাদের নতুন সময় : 28/10/2020

শরীফ শাওন: [৩] জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড (এনসিটিবি) সদস্য অধ্যক্ষ মশিউদ্দিন বলেন, ইতোমধ্যে মাধ্যমিকের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করে মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। ওয়েবসাইটে আপলোড ও বিদ্যালয়ে অ্যাসাইনমেন্ট পৌঁছে দেয়ার কাজ করবে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ (মাউশি)।
[৪] এনসিটিবি সদস্য ড. এ কে এম রিয়াজুল হাসান বলেন, আমরা প্রাথমিক অধিদপ্তরের সহযোগিতায় প্রথম থেকে পঞ্চম শ্রেণির শিক্ষার্থীদের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করেছি। প্রথম ও দ্বিতীয় শ্রেণিতে সর্বোচ্চ ৪০ থেকে ৪৫ দিনের ও তৃতীয় থেকে পঞ্চম শ্রেণিতে ৩০ দিনের সংক্ষিপ্ত সিলেবাস তৈরি করা হয়েছে। এখন শুধু সিদ্ধান্তের অপেক্ষা।
[৫] মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের (মাউশি) মাধ্যমিক উইং পরিচালক বেলাল হোসাইন বলেন, এনসিটিবি’র দেয়া সংক্ষিপ্ত সিলেবাসের কিছু পরিবর্তন প্রয়োজন। এছাড়াও এসকল ক্লাসের ভিত্তিতে কিভাবে মূল্যায়ন করা হবে এবং কয়টি অ্যাসাইনমেন্ট হবে এসব বিষয় নিয়ে এনসিটিবির সঙ্গে আলোচনা চলছে। [৬] তিনি বলেন, জাতীয় ইস্যু হওয়ার কারণে সকল সমস্যা সমাধান করে ১ নভেম্বরের মধ্যে প্রাথমিকের সংক্ষিপ্ত সিলেবাস পাঠদান কর্মসূচি বাস্তবায়ন করা হবে।
[৭] এরআগে, ষষ্ঠ থেকে নবম শ্রেণির শিক্ষার্থীদের নির্ধারিত সময়ে সংক্ষিপ্ত সিলেবাসে পাঠদান বাস্তবায়নে ৮টি নির্দেশনা দিয়েছে মাউশি। সম্পাদনা : রায়হান রাজীব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]