• প্রচ্ছদ » শেষ পাতা » [১]করোনা আক্রান্ত রোগীর মৃত্যুঝুঁকি হ্রাস করে অ্যাসপিরিন: গবেষণা


[১]করোনা আক্রান্ত রোগীর মৃত্যুঝুঁকি হ্রাস করে অ্যাসপিরিন: গবেষণা

আমাদের নতুন সময় : 29/10/2020

দেবদুলাল মুন্না: [২] গবেষণাটি করেছেন যুক্তরাষ্ট্রের মেরিল্যান্ড স্কুল অব মেডিসিনের বিশেষজ্ঞরা। তারা জানান, কোভিড-১৯ জনিত মারাত্মক স্বাস্থ্যগত সমস্যা এড়াতে নতুন দিগন্ত যোগ করতে পারে এ আবিষ্কার। তবে আরও অনুসন্ধানের আগে বিষয়টি নিয়ে অতি-উৎসাহ না দেখাতে সতর্ক করেছেন তারা। ডেইলি মেইল
[৩] গবেষকরা দেখেছেন, রোগীদের মধ্যে যারা দৈনিক স্বল্পমাত্রায় অ্যাসপিরিন জাতীয় ওষুধ গ্রহণ করেছেন- তাদের গুরুতর অসুস্থ হয়ে আইসিইউ’তে ভর্তি হওয়া বা শ্বাস-প্রশ্বাসের জন্য ভেন্টিলেটর যন্ত্রের সাহায্য নেওয়ার পরিমাণ ৪০ শতাংশের বেশি কমে।
[৪] গুরুতর কোভিড রোগীদের অনেকের দেহের শিরা ও ধমিনীতে রক্ত জমাট বাঁধতে দেখা যায়। মেরিল্যান্ডের বিশেষজ্ঞরা মনে করছেন, রক্ত জমাট বাধা হ্রাসের এই গুণটির কারণেই কোভিড-১৯ রোগীর জন্য উপকারী হয়ে উঠেছে অ্যাসপিরিন।
[৫] টিবিএস বার্তা সংস্থা জানায়, গবেষণায় দেখা গেছে, হাসপাতালে ভর্তি হওয়াদের মধ্যে মাত্র ২৫ শতাংশ ছিলেন দৈনিক ও স্বল্পমাত্রায় (৮০ মিলিগ্রামের কম) অ্যাসপিরিন সেবনকারী। তাদের আইসিইউ’তে যাওয়ার পরিমাণ ছিল ৪৩ শতাংশ কম। পাশাপাশি নিয়মিত অ্যাসপিরিন গ্রহণ হাসপাতালে অবস্থানকালে তাদের মৃত্যুঝুঁকি ৪৭ শতাংশ হ্রাস করে। আর ভেন্টিলেটরে যাওয়া কমায় ৪৪ শতাংশ।
[৬] সাধারণত মাংসপেশীর চোট, সর্দি বা ফ্লু এবং আর্থ্রাইটিস দ্বারা সৃষ্ট সামান্য মাথাব্যথা, জ্বর এবং প্রদাহ দূর করতে ব্যবহৃত হয় অ্যাসপিরিন। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]