• প্রচ্ছদ » শেষ পাতা » [১]২০২২ সালে ইসরো-নাসার তৈরি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা


[১]২০২২ সালে ইসরো-নাসার তৈরি স্যাটেলাইট উৎক্ষেপণের পরিকল্পনা

আমাদের নতুন সময় : 29/10/2020

রাশিদুল ইসলাম : [২] মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও বলেছেন, ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইসরো ও নাসার যৌথ উদ্যোগে তৈরি ‘নাসা-ইসরো সিন্থেটিক অ্যাপারচার রেডার’ তথা নিসারের উৎক্ষেপণ নিয়ে দীর্ঘ সময় দুই দেশের মধ্যে আলোচনা চলছে। ২০১৪ সালে একটি আর্থ অবজারভেশন স্যাটেলাইট তৈরির জন্য চুক্তিও হয়। টাইমস অব ইন্ডিয়া
[৩] দুই দেশের রেডার ইমেজিং স্যাটেলাইট পৃথিবীর স্থলভাগ, মেরু প্রদেশ, হিমবাহের খবর গ্রাউন্ড স্টেশনে পাঠাবে। ৫ থেকে ১০ মিটার রেজোলিউশনে নিখুঁত ম্যাপিং করবে। জলবায়ু বদলের প্রভাব কীভাবে পড়ছে, পৃথিবীর কোন কোন প্রান্তে কী কী বদল হচ্ছে, বাস্তুতন্ত্রে এর প্রভাব কতটা তার বিস্তারিত খবর দিতে পারবে এই নিসার স্যাটেলাইট।
[৪] একই সঙ্গে ভূমিকম্প, সুনামি, আগ্নেয়গিরির বিস্ফোরণ বা ভূমিধসের পূর্বাভাস দিতে পারবে এই স্যাটেলাইট। প্রতিরক্ষার ক্ষেত্রে নিসার শত্রু ঘাঁটির অবস্থান জানাতে পারবে।
[৫] স্যাটেলাইটটি তৈরিতে নাসা দিয়েছে এল ব্যান্ড সিন্থেটিক অ্যাপারচার রেডার, হাই-রেট টেলিকমিউনিকেশন সাবসিস্টেম, জিপিএস রিসিভার, সলিড-স্টেট রেকর্ডার ও পে-লোড ডেটা সিস্টেম। ইসরো দিয়েছে স্যাটেলাইট বাস, এস ব্যান্ড সিন্থেটিক অ্যাপারচার রেডার, লঞ্চ ভেহিকল।
[৬] নিসার স্যাটেলাইটের ৩৯ ফুট অ্যান্টেনা এল ও এস মাইক্রোওয়েভ ব্যান্ডে কাজ করতে পারবে। ভারত থেকেই জিওসিনক্রোনাস স্যাটেলাইট লঞ্চ ভেহিকল বা জিএসএলভি রকেটে চাপিয়ে মহাকাশে পাঠানো হবে স্যাটেলাইটটিকে। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]