[১]সৌদি আরবে শিগগিরই বাতিল হচ্ছে ‘কফিল প্রথা’

আমাদের নতুন সময় : 30/10/2020

সিরাজুল ইসলাম: [২] দেশটির অর্থনীতি বিষয়ক পত্রিকা দৈনিক পত্রিকা ‘মাল’ মঙ্গলবার এ খবর দিয়েছে। রয়টার্স। [৩] মানবসম্পদ ও সামাজিক উন্নয়ন মন্ত্রণালয় জানায়, আগামী বছরের প্রথমার্ধে কাফালা প্রথা বিলুপ্ত হতে যাচ্ছে। নির্দিষ্ট নাগরিকের নামে থেকে বাইরে কাজ বা ব্যবসা করা এবং বিনিময়ে লভ্যাংশ নেয়ার প্রথাটি বিলুপ্ত হচ্ছে। বুধবার বিষয়টি ঘোষণা দেয়ার কথা ছিলো। অজ্ঞাত কারণে তা এক সপ্তাহ পিছিয়ে দেয়া হয়েছে।
[৪] এ প্রথা বাতিল হলে প্রবাসীরা সরাসরি শ্রম মন্ত্রণালয়ের অধীনে চলে যাবেন। দেশটির শ্রম মন্ত্রণালয়ই হবে তখন প্রবাসীর অভিভাবক। শ্রম মন্ত্রণালয় নির্দিষ্ট অর্থ অবশ্যই নেবে, তবে সেক্ষেত্রে প্রবাসীর অর্থ লোপাট এবং অবৈধ হওয়ার আশঙ্কা কমে যাবে। [৫] সৌদি প্রবাসী ব্যবসায়ীদের একটা বিরাট অংশ ভয়ে তটস্থ থাকেন- কফিল কখন মোটা অঙ্কের টাকা চেয়ে বসেন অথবা ব্যবসা দখল নিয়ে নেন।
[৬] শ্রম এবং মানবসম্পদ মন্ত্রণালয় জানায়, কফিল প্রথা বাতিলের সিদ্ধান্ত আগামী বছরের প্রথম ছয় মাসেই কার্যকর করা হবে। ২০১৮ সালের ১৪ মে এ বিষয়ে সৌদি সরকারের মন্ত্রিসভায় একটি সিদ্ধান্ত হয়। এটি কার্যকর হলে দেশটিতে বসবাসরত এক কোটির বেশি প্রবাসী সুফল পাবেন। [৭] এনটিভির প্রতিবেদনে বলা হয়, সৌদি রাজতন্ত্রের ভিশন ২০৩০-এর সঙ্গে সামঞ্জস্য রেখে ধারাবাহিক অর্থনৈতিক সংস্কারের ক্ষেত্রে সর্বশেষতম হবে এ উদ্যোগ। [৮] বাংলাদেশের ২০ লাখের বেশি মানুষ সৌদি আরবে কর্মরত আছেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]