• প্রচ্ছদ » শেষ পাতা » [১]প্রবীণদের করোনা প্রতিরোধে ভাল কাজ করছে যক্ষার টিকা, দাবি আইসিএমআর-এর


[১]প্রবীণদের করোনা প্রতিরোধে ভাল কাজ করছে যক্ষার টিকা, দাবি আইসিএমআর-এর

আমাদের নতুন সময় : 31/10/2020

নিউজ ডেস্ক: [২] ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ (আইসিএমআর) সংস্থার একটি গবেষণায় বলা হয়েছে, প্রবীণদের করোনার বিরুদ্ধে সঞ্জীবনী হয়ে উঠতে পারে বিসিজি বা যক্ষার টিকা। ওই টিকা প্রয়োগে তৈরি হচ্ছে সামগ্রিক অ্যান্টিবডি এবং টি সেল। আনন্দবাজার।
[৩] জুলাই ও সেপ্টেম্বরে পরীক্ষা শুরু হয়েছিল চেন্নাইয়ে। ওই সময় করোনার হটস্পটে থাকা ৬০ থেকে ৮০ বছর বয়সের সুস্থ প্রবীণদের উপর পরীক্ষামূলক ভাবে যক্ষার টিকা বিসিজি দেওয়া হয়েছিল।
[৪] পরীক্ষার ফলাফল প্রাথমিক বিশ্লেষণের পর আইসিএমআর-এর বিজ্ঞানীদের দাবি, প্রবীণদের শরীরে বিসিজি টিকা স্বাভাবিক এবং সহনশীল মেমোরি সেল এবং টি সেল তৈরি করছে। তৈরি হচ্ছে সম্পূর্ণ অ্যান্টিবডি-ও। অর্থাৎ এটাই নির্দেশ করছে যে, সার্স-কোভ ২ বা করোনাভাইরাসের বিরুদ্ধে কার্যকরী রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে তুলছে। আইসিএমআর টুইট করে জানিয়েছে, আমাদের একটি গবেষণায় বিজ্ঞানীরা প্রাথমিক প্রমাণ পেয়েছেন যে, বিসিজি টিকা মেমোরি সেল রেসপন্স এবং সামগ্রিক অ্যান্টিবডি উৎপাদন বাড়িয়ে দিচ্ছে প্রবীণদের শরীরে।
[৫] টিউবারকিউলোসিস বা টিবি প্রতিরোধে ১৯২১ সালে আবিষ্কার হয়েছিল ব্যাসিলাস ক্যামেটেগুয়েরিন (বিসিজি) টিকা। তার পর থেকে গত প্রায় এক শতাব্দী ধরে এই টিকা শিশুদের দেওয়া হয় জন্মের পরে পরেই। যদিও এখনই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার মতো অবস্থায় না পৌঁছলেও প্রাথমিক ফলাফলে করোনা যুদ্ধে আশার আলো দেখতে পাচ্ছেন বিজ্ঞানীরা।
[৬] বিবিসি বলছে, করোনা প্রতিরোধে বিসিজি টিকা কাজ করছে কি না, তা জানতে পরীক্ষা ও গবেষণা শুরু হয়েছে ব্রিটেনেও। সম্পাদনা: ইকবাল খান




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]