[১]এক লাখ রোহিঙ্গার মানসম্মত জীবনযাপনের জন্য প্রস্তুত ভাসানচর

আমাদের নতুন সময় : 21/11/2020

মাহবুবুর রহমান: [২] জাতিসংঘের শরণার্থী সংস্থার (ইউএনএইচসিআর) স্ট্যান্ডার্ড ক্লাস্টারের নিয়ম মেনে প্রস্তুত করা হয়েছে ৩.৯ বর্গমিটারের আবাসস্থল।
[৩] তৈরি করা হয়েছে আবাসিক ভবন, বাজার, হাসপাতাল, ক্লিনিক, থানা, সুপারশপ, অফিস ও শেল্টার হাউস। আছে জীবিকা নির্বাহের নানা সুবিধা। স্বাভাবিক যাতায়াতের জন্য অভ্যন্তরীণ নৌপথের স্টপেজ করার কাজ চলছে।
[৪] একরুমে চারজনের থাকার জন্য দ্বিতল বিছানার ব্যবস্থা করা হয়েছে। এমন ১৬টি রুম, নারী-পুরুষের আলাদা বাথরুম ও টয়লেট এবং রান্নাঘর নিয়ে বানানো হয়েছে একেকটি বাড়ি। এমন ১২টি করে বাড়ি নিয়ে একেকটি পাড়া বা ক্লাস্টার। [৫] আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের জন্য অফিস ও বাসস্থান রয়েছে। আলাদা ভবন থাকছে রেডক্রস বা রেড ক্রিসেন্ট প্রতিনিধিদের জন্য।
[৬] এক মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন হাইব্রিড সোলার পাওয়ার প্লান্ট, এক মেগাওয়াট ক্ষমতাসম্পন্ন ডিজেল জেনারেটর এবং দুটি ৫০০ কিলোওয়াট ডিজেল জেনারেটর বসানো হয়েছে।
[৭] প্রায় তিন হাজার চুলা বসানো হয়েছে রান্নার ঘরগুলোতে। জ্বালানি হিসেবে চারকোল বা কাঠকয়লা ব্যবহার করা হবে। বসানো হয়েছে আড়াইশ’ বায়োগ্যাস প্লান্ট। [৮] প্রকল্প পরিচালক কমোডর আব্দুল্লাহ আল মামুন চৌধুরী জানান, ভাসানচর পতেঙ্গা পয়েন্ট থেকে ৫১.৮ কিমি, হাতিয়া থেকে ২৪.৫ কিমি এবং স›দ্বীপ থেকে ৮.৩ কিমি।
[৯] তিনি আরও জানান, এ অঞ্চলের প্রাকৃতিক দুর্যোগের গতিপ্রকৃতি বিবেচনায় এনে প্রাথমিকভাবে ৯ ফুট উচ্চতার ১২.১ কিমি বাঁধের নির্মাণ শেষ হয়েছে। বাঁধ থেকে সমুদ্র তীরবর্তী এলাকায় বনায়নও হয়েছে। ধীরগতির ভাঙন প্রতিরোধের ব্যবস্থা নেয়া হয়েছে। সম্পাদনা: মুরাদ হাসান, সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]