• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]আজ বঙ্গবন্ধু যমুনা রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী [২]২০২৪ সালের আগস্টে শেষ হবে নির্মাণ, সে বছরই উদ্বোধন


[১]আজ বঙ্গবন্ধু যমুনা রেলসেতুর ভিত্তি স্থাপন করবেন প্রধানমন্ত্রী [২]২০২৪ সালের আগস্টে শেষ হবে নির্মাণ, সে বছরই উদ্বোধন

আমাদের নতুন সময় : 29/11/2020

বাশার নূরু: [২] গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে সকাল সাড়ে ১০টায় উদ্বোধনী অনুষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
[৩] রেলপথ মন্ত্রণালয়ের কর্মসূচি থেকে জানা যায়, বঙ্গবন্ধু সেতুর পশ্চিম ও পূর্ব প্রান্তে এই ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।
[৪] রেলপথ মন্ত্রী নূরুল ইসলাম সুজন সিরাজগঞ্জের বঙ্গবন্ধু সেতুর পশ্চিম প্রান্ত থেকে অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন।
[৫] রেল মন্ত্রণালয় সূত্র বলছে, বঙ্গবন্ধু রেলসেতু হবে বিদ্যমান বঙ্গবন্ধু সেতুর সমান্তরাল ডুয়েল গেজ ডাবল ট্রাকসহ প্রায় ৪ দশমিক ৮০ কিলোমিটার। সেতুর উভয় পাশে প্রায় দশমিক ০৫ কিলোমিটার ভায়াডাক্ট, প্রায় ৭ দশমিক ৬৬৭ কিলোমিটার রেলওয়ে অ্যাপ্রোচ এমব্যাংকমেন্ট অ্যান্ড এবং লুক ও সাইডিংসহ মোট প্রায় ৩০ কিলোমিটার রেললাইন নির্মাণ করা হবে।
[৬] বঙ্গবন্ধু রেলসেতু ডুয়েল গেজ ডাবল ট্র্যাক হওয়ায় পূর্বাঞ্চল ও পশ্চিমাঞ্চলের মধ্যে চলাচলকারী সংশ্লিষ্ট ট্রেনগুলোর ক্রসিংজনিত কারণে আগের মতো স্টেশনগুলোতে অপেক্ষা করতে হবে না। ফলে সংশ্লিষ্ট ট্রেনগুলোর রানিং টাইম আনুমানিক ২০ মিনিট কমবে, পরিচালন ব্যয় কমবে এবং রেলওয়ের আয় বাড়বে। এ সেতুতে গ্যাস সঞ্চালন পাইপলাইন স্থাপন করা হবে।
[৭] ২০২৪ সালের আগস্ট মাসে এ রেলসেতুর নির্মাণকাজ শেষ হবে। ওই বছরই সেতুটি ট্রেন চলাচলের জন্য চালু করা হবে বলে আশা প্রকাশ করেন রেলপথ মন্ত্রী। সম্পাদনা: রায়হান রাজীব, সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]