• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]নদীগুলোকে দখল-দুষণমুক্ত করতে নদীরক্ষা কমিশনকে আরও শক্তিশালী করা দরকার: তথ্যমন্ত্রী


[১]নদীগুলোকে দখল-দুষণমুক্ত করতে নদীরক্ষা কমিশনকে আরও শক্তিশালী করা দরকার: তথ্যমন্ত্রী

আমাদের নতুন সময় : 30/11/2020

সমীরণ রায় : [২] আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আরও বলেন, বাংলাদেশের নদীগুলোর শতকরা ৯৩ ভাগের উৎস বাংলাদেশের বাইরে। এই নদীগুলো দেশের ভেতর দিয়ে প্রবাহিত হয়ে সমুদ্রে গিয়ে পড়ার পথে ৩.৮ বিলিয়ন টন পলি বহন করে। এরমধ্যে ৪০ থেকে ৪৫ মিলিয়ন টন নদী পথে জমা হয়। এইভাবেই গত ৪ বছরে সমুদ্র বেশ কয়েকটি দ্বীপচর জেগেছে। সুবর্ণচর কিন্তু ৫০ বছর আগে ছিল না, উপজেলাটি ছিল। এরকম আরও অনেক ছোট ছোট দ্বীপ জেগে উঠেছে, যেখানে আজকে রোহিঙ্গাদের সাময়িক স্থানান্তরের কথা বলা হচ্ছে, সেই চরটিও ৫০ বছর আগে ছিল না। এই সম্ভাবনা কাজে লাগানোর পরিকল্পনা নেয়া উচিত। [৩] তথ্যমন্ত্রী বলেন, প্রতিমন্ত্রী খালিদ মাহমুদের নেতৃত্বে নদী দখল-দুষণকারীদের বিরুদ্ধে তার মন্ত্রণালয় সত্যিকারের কঠোর ব্যবস্থা নিচ্ছে। এই ব্যবস্থাকে টেকসই করতে বেপরোয়া দখলকারীদের রুখতে প্রয়োজন শক্তিশালী টাস্কফোর্স।
[৪] রোববার রাজধানীর সোনারগাঁও হোটেলে নৌ-পরিবহন মন্ত্রণালয় আয়োজিত ‘বঙ্গবন্ধু ও নদীমাতৃক বাংলাদেশ’ সেমিনারে তিনি এসব কথা বলেন।
[৫] নৌ-পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী বলেন, বঙ্গবন্ধু বেঁচে থাকলে নদীমাতৃকতার সুফল ভোগ করতে পারতাম। কিন্তু নদীরক্ষার চ্যালেঞ্জ মোকাবেলা করতে হচ্ছে। প্রধানমন্ত্রীর নেতৃত্বে সেই চ্যালেঞ্জ মোকাবেলা করছি। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু,সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]