[১]সড়কে একদিনে প্রাণ গেলো এক পরিবারের ৬ জনসহ ২১ জনের

আমাদের নতুন সময় : 05/12/2020

মুরাদ হাসান ও শিমুল মাহমুদ: [২] টাঙ্গাইলের মির্জাপুর উপজেলা ছয় জন, মানিকগঞ্জের দৌলতপুর উপজেলায় সাতজন, মাগুরায় তিনজন রাজধানীর যাত্রাবাড়ী, মতিঝিলসহ নরসিংদীর শিবপুর, ভোলা ও নাটোর সদর উপজেলায় একজন করে নিহত হয়েছেন।
[৩] বিশ্ব স্বাস্থ্য সংস্থার তথ্য মতে, সড়ক দুর্ঘটনায় প্রতিদিন বাংলাদেশে গড়ে ৬৪জন প্রাণ হারাচ্ছে। বাংলাদেশ রিসার্চ ইনস্টিটিউটের তথ্য বলছে, প্রতিবছর বাংলাদেশে সড়ক দুর্ঘটনায় গড়ে প্রায় ১২,০০০ মানুষের মৃত্যু হয় আর আহত হন ৩৫,০০০ জন। [৪] রোড সেফটি ফাউন্ডেশনের তথ্যমতে, শুধু নভেম্বরে মাসে সড়ক দুর্ঘটনা ঘটেছে ৪১৭ টি, যাতে নিহত হয়েছেন ৪৩৯ জন এবং আহত হয়েছে ৬৮২ জন। [৫] যাত্রী কল্যাণ সমিতির হিসেবে গেলো মাসে সড়ক ও মহাসড়কে ৪৪৩ দুর্ঘটনায় ৪৮৬জন নিহত ও ৭৪১জন আহত হয়েছে। [৬] বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) পুরকৌশল বিভাগের অধ্যাপক ড. শামছুল হক বলেন, মালিকরা একটা নির্দিষ্ট চুক্তিতে চালকদের বাস চালাতে দিচ্ছেন। যানজটের কারণে ট্রিপ কম হচ্ছে। তখন আয় বাড়াতে সকাল থেকে গভীর রাত অবধি গাড়ি চালাচ্ছেন চালক। ঈদের সময় ২০-২২ ঘণ্টাও গাড়ি চালাচ্ছেন। ঘুম ও ক্লান্তি কাটাতে মাদক গ্রহণ করে গাড়ি চালাচ্ছেন তারা।
[৭] নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনায় একমাত্র উপার্জনক্ষম ব্যক্তির মৃত্যু আর্থিকভাবেও পঙ্গু করে ফেলে পরিবারকে। আর যারা পঙ্গুত্ববরণ করে তাদের পরিবারের অবস্থা আরও করুণ, আরও শোচনীয়। সম্পাদনা: শাহানুজ্জামান টিটু ,সমর চক্রবর্তী




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]