[১]ভারতে অক্সফোর্ড টিকার এক ডোজের দাম ২শ রুপি, এপ্রিলের পর রপ্তানি হবে

আমাদের নতুন সময় : 12/01/2021

রাশিদুল ইসলাম : [২] অক্সফোর্ড-অ্যাস্ট্রজেনেকার টিকা যা ভারতে তৈরি হচ্ছে কোভিশিল্ড নামে সেই টিকা কম দামেই পাবে দেশটির মানুষ। এ আশ^াস দিয়েছিলেন সেরামের প্রধান আদর পুনাওয়ালা। পুনাওয়ালা বলেছেন ভারত সরকারকে প্রথম দশ কোটি ডোজ দেওয়া হবে একেবারে কম দামে। টিকার প্রতিটি ডোজের দাম পড়বে ২’শ রুপি। টাইমস অব ইন্ডিয়া
[৩] পুনাওয়ালা আরো জানান, টিকার ডোজের অর্ডার দিলেই দেশটির সরকারকে সরবরাহ শুরু করা হবে। পাঁচ কোটি ডোজ এখনই তৈরি আছে। প্রথম লটে দশ লাখ টিকার ডোজ দেওয়া হবে। তারপর প্রতি সপ্তাহে কয়েক লাখ করে টিকার ডোজ সরবরাহ করা হবে। চাহিদা মতো রাজ্যে রাজ্যে টিকার বন্টন হবে। মোট দশ কোটি কোভিশিল্ড টিকার ডোজ ভারতের নাগরিকদের জন্যে সংরক্ষণ করা থাকবে। অন্যদেশে টিকার রফতানি হবে মার্চ-এপ্রিলের পরে। ইতিমধ্যেই ব্রাজিল, নেপাল, শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া সহ একাধিক দেশ টিকা কেনার প্রস্তাব দিয়ে রেখেছে। [৪] এর আগে পুনাওয়ালা বলেছিলেন, টিকার প্রতি ডোজের দাম পড়তে পারে ২৫০ রুপি। সরকারকে এই দামেই টিকা দেওয়া হবে। তবে দরকার পড়লে দাম কমানো হতে পারে। আর বেসরকারি সংস্থাগুলিকে ডোজ প্রতি ১ হাজার রুপি দামে টিকা বিক্রি করা হবে। তবে টিকার উৎপাদন ও বাদবাকি পরিস্থিতি বিচার করে ডোজ প্রতি দাম ৬০০-৭০০ রুপি রাখা হতে পারে।
[৫] ভারতে ই টিকা সংরক্ষণেও কোনও ঝামেলা নেই। খুব ঠান্ডার দরকার পড়বে না। কোল্ড-স্টোরেজের স্বাভাবিক তাপমাত্রা ২ থেকে ৮ ডিগ্রি সেলসিয়াসেই টিকা ভাল থাকবে। তাই ভ্যাকসিনে ট্রান্সপোর্টে কোনও সমস্যা হবে না।
[৬] ১৬ জানুয়ারি থেকে গণহারে টিকাকরণ শুরু হবে ভারতে। প্রথম ৩০ কোটিকে বিনামূল্যে ভ্যাকসিন দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশটির কেন্দ্রীয় সরকার। প্রথমে ডাক্তার, স্বাস্থ্যকর্মী তথা কোভিড ফ্রন্টলাইন ওয়ার্কারদের (পুলিশ, পুরসভার কর্মীরা) টিকা দেওয়া হবে। এর পরে প্রবীণ ও কোমর্বিডিটির রোগীরা টিকার অগ্রাধিকার পাবেন।




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]