• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]নারীরা কাজী হতে পারবেন না- হাইকোর্টের এমন নির্দেশনার প্রতিবাদ জানিয়েছেন একুশ বিশিষ্ট নাগরিক [২]হাইকোর্টের দেওয়া রায় সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক: জাসদ [৩]সেলিনা হোসেন বললেন, নিকাহ বা বিয়ে মসজিদে হতে হবে, এটা ইসলাম ধর্মে বাধ্যতামূলক নয়


[১]নারীরা কাজী হতে পারবেন না- হাইকোর্টের এমন নির্দেশনার প্রতিবাদ জানিয়েছেন একুশ বিশিষ্ট নাগরিক [২]হাইকোর্টের দেওয়া রায় সংবিধানের সঙ্গে সাংঘর্ষিক: জাসদ [৩]সেলিনা হোসেন বললেন, নিকাহ বা বিয়ে মসজিদে হতে হবে, এটা ইসলাম ধর্মে বাধ্যতামূলক নয়

আমাদের নতুন সময় : 13/01/2021

দেবদুলাল মুন্না: [৪] গতকাল তিনি আরও বলেন, নারীর শরীর প্রাকৃতিক নিয়মে মাসে একবার নির্দিষ্ট সময়ে ঋতুমতি হয়। নারীর ঋতুমতি হওয়া যদি বন্ধ হয়ে যায় তবে মানুষের জন্ম হবে না এবং মানব জাতি নিশ্চিহ্ন হয়ে যাবে। এই নির্দিষ্ট সময়ে নারী ঘরে ও বাইরে সকল কাজ করেন। পারিবারিক, সামাজিক, দাপ্তরিক, রাষ্ট্রীয় এবং উৎপাদন পদ্ধতিতে সর্বাংশে অংশগ্রহণ ও সকল দায়িত্ব সুচারু রূপে পালন করেন। তাহলে কাজী নিয়োগে বাধা কোথায় আমি জানি না।
[৫] তিনি বলেন, সিংহভাগ বিয়ে বাসায়, অনুষ্ঠানস্থলে ও কাজী অফিসে সম্পন্ন হয়ে থাকে। ফলে এমন রায় কার্যত নারী অধিকারকে সংকুচিত করেছে।
[৬] গত রোববার বাংলাদেশের সামাজিক ও বাস্তব অবস্থার পরিপ্রেক্ষিতে নারীরা নিকাহ রেজিস্ট্রার (কাজী) হতে পারবেন না মর্মে হাইকোর্ট নির্দেশনা দিয়েছেন।
[৭] সোমবার এক বিবৃতিতে এই রায়ের প্রতিবাদ করেছেন আব্দুল গাফ্ফার চৌধুরী, হাসান আজিজুল হক, অনুপম সেন, শামসুজ্জামান খান, ফেরদৌসী মজুমদার, সারওয়ার আলী, আবদুস সেলিম, সেলিনা হোসেন, মামুনুর রশীদ, মফিদুল হক, মুনতাসীর মামুন, শফি আহমেদ, শাহরিয়ার কবীর, সারা যাকের, শিমূল ইউসুফ প্রমুখ। তারাও বিজ্ঞ উচ্চ আদালতকে এ রায় পুনর্বিবেচনা করে সংবিধান প্রদত্ত নারী-পুরুষ সম অধিকারের ভিত্তিতে রায় প্রদানের অনুরোধ জানান।
[৮]জাতীয় সমাজতান্ত্রিক দলের সভাপতি হাসানুল হক ইনু ও সাধারণ সম্পাদক শিরীন আখতার এক বিবৃতিতে বলেন, আপিল বিভাগের ফুলকোর্ট গঠন করে হাইকোর্টের সংবিধানবিরোধী এই রায় পর্যালোচনা করার জন্য প্রধান বিচারপতির প্রতি আহ্বান জানাচ্ছি।
[৯] তারা বলেন, রাষ্ট্র লৈঙ্গিক কারণে পুরুষ ও নারীর মধ্যে কোনো বৈষম্য করতে পারে না। সম্পাদনা: সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]