• প্রচ্ছদ » প্রথম পাতা » [১]দেশের প্রথম নারী কাজী হতে চাওয়া দিনাজপুরের আয়েশা সিদ্দিকা বললেন, পিরিয়ড নারীর অযোগ্যতা নয়, এটা প্রাকৃতিক [২]প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী সবাই কাজ করছেন, শুধু নিকাহ রেজিস্ট্রারের জন্য সমস্যা হবে কেন?


[১]দেশের প্রথম নারী কাজী হতে চাওয়া দিনাজপুরের আয়েশা সিদ্দিকা বললেন, পিরিয়ড নারীর অযোগ্যতা নয়, এটা প্রাকৃতিক [২]প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় নেত্রী সবাই কাজ করছেন, শুধু নিকাহ রেজিস্ট্রারের জন্য সমস্যা হবে কেন?

আমাদের নতুন সময় : 15/01/2021

বিশ্বজিৎ দত্ত: [৩] আয়েশা বলেন, নারীরা নিকাহ রেজিস্ট্রার হতে পারবেন না, এটা আইনে কোথাও লেখা নেই। এটা জেনেই আমিসহ ফুলবাড়ীর ৩ জন কাজী হওয়ার জন্য আবেদন করেছিলাম। [৪] অন্যতম আবেদনকারী নাজমুন নাহার আমার সঙ্গে যোগাযোগ করেছেন। আমি আইনি লড়াই চালিয়ে যাবো। [৫] ফুলবাড়ীর দারুল সুন্নাহ সিনিয়র সিদ্দিকিয়া মাদ্রাসা থেকে ফাজিল পাস করেছেন আয়েশা। তিনি জানান, মাদ্রাসা থেকে পাশ করা মেয়েদের শিক্ষকতা ছাড়া আর কোনও কাজে দেখা যায় না। [৬] পৌরসভার ৩টি ওয়ার্ডের নিকাহ রেজিস্ট্রারের লাইসেন্সের জন্য আবেদন করেছিলেন তিনি। স্থানীয় ৫ সদস্যের কমিটি ২০১৪ সালে আয়েশার নাম আইন মন্ত্রণালয়ে পাঠায়। সেখানে রেলমন্ত্রী নূরুল ইসলাম সুজনও সুপারিশ করেছিলেন। কিন্তু কাজ হয়নি।[৭] মন্ত্রণালয়ের সিদ্ধান্ত চ্যালেঞ্জ করে আয়শা হাইকোর্টে গেলে গত বছরের ২৬ ফেব্রুয়ারি তার আবেদন খারিজ হয়ে যায়।[৮] রায়ের পর্যবেক্ষণে হাইকোর্ট বলেন, সম্প্রতি মসজিদে বিয়ের আনুষ্ঠানিকতা সম্পন্নের প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। শারীরিক পরিস্থিতির কারণে একজন নারীর পক্ষে মাসের কোনো একটা সময় মসজিদে যাওয়া সম্ভব হয় না। [৯] আয়েশা বলেন, নিকাহ রেজিস্ট্রারের কাজ হল বিয়ে নিবন্ধন করা। তাকেই বিয়ে পড়াতে হবে এমন নয়। মেয়েদের নিকাহ রেজিস্ট্রার হওয়ার ক্ষেত্রে কোনো ধর্মীয় বাধাও নেই। [১০] আয়েশার মামলাটি নিয়ে উচ্চ আদালতে লিভ টু আপিলের প্রস্তুতি নিয়েছেন এডভোকেট ফৌজিয়া করিম। তিনি বলেন, আপীলে নিশ্চয়ই আয়েশা জয়ী হবেন। সম্পাদনা: রায়হান রাজীব, সালেহ্ বিপ্লব




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]