• প্রচ্ছদ » শেষ পাতা » [১]আমদানিকৃত ফলের রাসায়নিক পরীক্ষায় ৯ বন্দরে হচ্ছে পরীক্ষাগার


[১]আমদানিকৃত ফলের রাসায়নিক পরীক্ষায় ৯ বন্দরে হচ্ছে পরীক্ষাগার

আমাদের নতুন সময় : 18/01/2021

নূর মোহাম্মদ: [২] ৯টি স্থল বন্দরে অবকাঠামোগত উন্নয়নের অংশ হিসেবে প্রতিটিতে একটি করে রাসায়নিক পরীক্ষাগার স্থাপন করতে একমত হয়েছে এনবিআর ও এডিবি। সেগুলো হলো- ভোমরা, বুড়িমারি, হিলি, বাংলাবন্ধা, সোনামসজিদ, শ্যাওলা, তামাবিল, বিবিরবাজার ও টেকনাফ। এছাড়া ঢাকায় একটি সেস্ট্রাল ল্যাবরেটরি তৈরির লক্ষ্যে গঠিত কমিটি ডিপিপি প্রণয়নের কাজ করছে।
[৩] জাতীয় রাজস্ব বোর্ডের দেওয়া এক প্রতিবেদনে এমন তথ্য পাওয়া গেছে। প্রতিবেদন পাওয়ার কথা রোববার নিশ্চিত করেছেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল এবিএম আব্দুল্লাহ আল মাহমুদ বাশার।
[৪] প্রতিবেদনে বলা হয়, এনবিআরের অধীনে দেশের ৬টি কাস্টম হাউজ এবং ১৪টি শুল্ক স্টেশনের মাধ্যমে ফল আমদানির সুযোগ রয়েছে। এগুলোর মধ্যে চট্টগ্রাম, ঢাকা ও বেনাপোল দিয়ে বেশিরভাগ ফল আমদানি করা হয়। চট্টগ্রাম এবং বেনাপোলে রাসায়নিক ল্যাবরেটরি রয়েছে। অন্যান্য কাস্টম হাউসগুলোতে আমদানিকৃত ফল কৃষি মন্ত্রণালয়ের মাধ্যমে রাসায়নিক পরীক্ষা শেষে খালাস করা হয়।
[৫] দেশের বিভিন্ন স্থল ও নৌ বন্দরের মাধ্যমে কেমিক্যালযুক্ত ফল আমদানি রোধে ২০১০ সালে মনজিল মোরসেদ রিট দায়ের করেন। রিটের প্রেক্ষিতে ২০১২ সালের ২৯ ফেব্রুয়ারি দেশের সকল বন্দরে ৬ মাসের মধ্যে কেমিক্যাল টেস্ট ইউনিট স্থাপন এবং আমদানিকৃত সকল ফলের কেমিক্যালমুক্ততা নিশ্চিত হয়ে দেশে প্রবেশের ব্যবস্থা করার জন্য এনবিআরের চেয়ারম্যানকে নির্দেশ দেওয়া হয়। সম্পাদনা: বাশার নূরু

 




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]