• প্রচ্ছদ » » জ্ঞানজগত বø্যাক অ্যান্ড হোয়াইট হয় না


জ্ঞানজগত বø্যাক অ্যান্ড হোয়াইট হয় না

আমাদের নতুন সময় : 21/01/2021

হেলাল মহিউদ্দীন : কৃষ্ণাঙ্গ সমানাধিকার ও মানবাধিকারের আইকন মার্টিন লুথার কিং জুনিয়রের স্নাতক সমাজবিজ্ঞানে, কিন্তু পিএইচডি ধর্মশাস্ত্রে। অনেকের ধারণাÑ সমাজবিজ্ঞান এবং ধর্মতত্ত¡ দুটো পরস্পরবিরোধী জ্ঞানকাঠামো। তিনি বললেন, বাজে কথা। আসলেও বাজে কথাই! ধর্মশাস্ত্রে ডক্টরেটরা নাকি সমাজতন্ত্র ঘৃণাবাদী মানুষ হন। কিন্তু ধর্মশাস্ত্রে ডক্টরেট কিং জুনিয়র সমাজচিন্তায় ছিলেন সমাজতন্ত্রী। সমাজতন্ত্রী সমাজচিন্তকরা নাকি গান্ধীবাদী হয় না। কিন্তু কিং জুনিয়র কর্মদর্শনে এবং ভাবদর্শনে ছিলেন গান্ধীবাদী।
এই রকম লোক মার্কিন যুক্তরাষ্ট্রে মহা-বিপজ্জনক চিহ্নিত হওয়ার কথা। কিন্তু এদেশে মাত্র দুজন মানুষের নামে জাতীয় দিবস আছে। একজন মার্টিন লুথার কিং জুনিয়র, অন্যজন জাতির জনক জর্জ ওয়াশিংটন। কিং ড্যে এবং ওয়াশিংটন ড্যে জাতীয়ভাবে ছুটির দিন। ট্রাম্পও লুথার ড্যে-তে হাত লাগাতে সাহস করেনি।
আবার ধরা যাক ক্যারেন আর্মস্ট্রংয়ের ইসলাম সম্পর্কিত লেখাগুলোর কথা। বইগুলোতে ছাপা লেখিকার নাম না দেখে, কিংবা বইয়ের প্রচ্ছদ না দেখে পড়তে শুরু করলে যে কারোরই মনে হবে লেখাগুলো ইসলামের প্রথম সারির ধর্মবেত্তা সুপন্ডিত কেউ লিখেছেন। অথচ তিনি খ্রিস্টান নারী পুরোহিত । জ্ঞানজগত বø্যাক অ্যান্ড হোয়াইট হয় না। গ্রে হয় এবং গ্রে’জ হ্যাভ হান্ড্রেড ডিফরেন্ট শেইডস। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]