• প্রচ্ছদ » » হাস্যকর লাগে, যখন একমাত্র ক্রিকেট খেলাটাইকেই এদেশে দেশপ্রেমের মানদÐ তুলনা করা হয়


হাস্যকর লাগে, যখন একমাত্র ক্রিকেট খেলাটাইকেই এদেশে দেশপ্রেমের মানদÐ তুলনা করা হয়

আমাদের নতুন সময় : 22/02/2021

মো. রাফিউজ্জামান সিফাত : এ বছরের অক্টোবর নভেম্বরে টি-টুয়েন্টি ক্রিকেট বিশ^কাপ অনুষ্ঠিত হবে। স্থান ইন্ডিয়া। এরপরের বছর একই সময়ে অষ্টম টি-টুয়েন্টি ক্রিকেট বিশ^কাপ অনুষ্ঠিত হবে। স্থান অস্ট্রেলীয়া। পরপর দুইবছর দুইটা টি-টুয়েন্টি বিশ^কাপ শেষ হতে না হতেই শুরু হবে পঞ্চাশ ওভারের আইসিসি ক্রিকেট বিশ^কাপ। ২০২৩ সাল। সব ম্যাচ অনুষ্ঠিত হবে এককভাবে ইন্ডিয়ার মাটিতে। অর্থাৎ আগামী দুইবছরের মধ্যে সীমিত ওভারের তিনটা বিশ^কাপ অনুষ্ঠিত হতে যাচ্ছে। যার ভেতর দুইটা বিশ^কাপের হস্ট কান্ট্রি ইন্ডিয়া। খেলা অনুষ্ঠিত হবে ভারতের মাটিতে। গত ক্রিকেট বিশ^কাপের আগেও সাকিবকে নিয়ে সমালোচনা হচ্ছিলো, সবকিছু আড়ালে রেখে সাকিব নিজেকে প্রস্তুত করেছিলো। সাকিব প্রস্তুত হয়েছিলো বলেই ২০১৯ বিশ^কাপে ক্রিকেট বিশ^ দেখেছে সুপার হিউম্যান এক সাকিবের পারফর্মেন্স। প্রায় একা এক সাকিব আল হাসান পুরো বাংলাদেশ দলকে সেই ট্যুরনামেন্টে টেনে নিয়ে যায়।
আগামী দুই বছরে তিনটা বিশ^কাপে বাংলাদেশ খেলবে। বরাবরের মতো টাইগারদের টার্গেট থাকবে হিংস্রভাবে সবগুলো ম্যাচে সম্মানজনক পরাজয় নয়তো, দর্শকদের মন জয়। এরই মধ্যে পুরো ক্রিকেট পাগল জাতি লক্ষ্য রাখবে একজন খেলোয়াড়ের প্রতি। পঁচাত্তর জার্সি পরিহিত সেই খেলোয়াড় অবধারিতভাবে সাকিব আল হাসান। আর এই কথাটা সবচেয়ে ভালো জানে সাকিব নিজে। তিনটা ওয়ার্ল্ডকাপের প্রস্তুতির জন্য ইন্ডিয়ার মাটিতেই অনুষ্ঠিত আইপিএলের চেয়ে ভালো প্রস্তুতির ক্ষেত্রভ‚মি আর এ মুহূর্ত আর কিছুই হতে পারে না। সাকিব বুঝে। বুঝে বলেই গাÐুদের মাঝে থেকে ও গাÐুদের অতিক্রম করে হয় সেরাদের সেরা। বারবার। হার্শা ভোগলের টুইট সুন্দর ব্যাখা, বাইরে থেকেও তারাও বুঝে, ভালো আর মন্দ। কেবল আমরা বুঝি না। আমার কাছে হাস্যকর লাগে, যখন একমাত্র ক্রিকেট খেলাটাইকেই এদেশে দেশপ্রেমের মানদÐ তুলনা করা হয়। অথচ তোমাদের একবারও বোধে আসে না দেশপ্রেমের সোলএজেন্ট দাবি করা রাজনৈতিক মাফিয়াগন যখন সংবিধান ছুঁয়ে দেশপ্রেম রক্ষার শপথ করেও বছরের পর বছর তোমাদের নাগরিক অধিকার শুষে খায় তবু তোমাদের চেতনাদÐ খাড়া হয় না। গাÐুর দলের চেতনা কেবল সাকিবের মধ্যে সীমাবদ্ধ। আরও অদ্ভুত লাগে যখন টেস্ট মর্যাদা প্রাপ্তির একুশ বছর পরও এক সাকিবের বিকল্প ক্রিকেট বোর্ড খুঁজে পায়নি। ওয়েস্ট ইন্ডিজের মতো বি-টিমের কাছে ঘরের মাঠে হোয়াইটওয়াশ হয়। আরেকটা সাকিব না বানাতে পারবার ব্যর্থতা তারা মেটায় সাকিবকে গালি দিয়ে। সাকিবের বয়স তেত্রিশ। সম্ভবত ২০২৩ এর বিশ^কাপটাই তার শেষ বিশ^কাপ। বিস্ময়বালক সাকিবকে এরপর হয়তো আর খেলার মাঠে দেখা যাবে না। বিদায়ী বিশ^কাপ স্মরণীয় করে রাখতে সাকিবকে আল্লাহ্স্তে তার মতো ছেড়ে দিন। সে নিজেকে প্রস্তুত হোক। আরেকটা সাকিব বানানোর মুরোদ না থাকুক, বর্তমান সাকিবটাকে নষ্ট করবেন না।
আর ধন্যবাদ শিশিরকে। আমি দেখলাম সাকিবের যেকোনো দুঃসময়ে এ মেয়েটা সবার প্রথমে সাকিবের পাশে দাঁড়িয়ে যায়। চুপচাপ সাকিব যখন সমালোচনার জবাব মাঠে দিতে নিজেকে তৈরি করতে থাকে, শিশির সেই সময়টা সাকিবের ভরসা হয়ে সঙ্গে থাকে, তার হয়ে কথা বলে। লেখা কথায় স্পষ্টত ফুটে উঠে শিশির সাকিবকে পুরোপুরি বিশ^াস করে। বিশ^াস করে বলেই এভাবে একজন অপরের পাশে দাঁড়ানো পূর্ণ ভরসায় যায়। জীবন সঙ্গী হিসেবে ছেলেরা এমন একজন মেয়েকেই তো পাশে চায়। স্ত্রী ভাগ্যে সাকিব সৌভাগ্যবান। ফেসবুক থেকে




সর্বশেষ সংবাদ

সম্পাদক ও প্রকাশক ঃ নাঈমুল ইসলাম খান

১৩২৭, তেজগাঁও শিল্প এলাকা (তৃতীয় তলা) ঢাকা ১২০৮, বাংলাদেশ। ( প্রগতির মোড় থেকে উত্তর দিকে)
ই- মেইল : [email protected]